কাচ্চি বিরিয়ানি মসলা

সাদা গোল মরিচ দেড় টেবিল চামচ , এলাচি ১৬ টি , দারুচিনি পাউডার হাফ টেবিল চামচ , জিরা ১ টেবিল চামচ , জয়ত্রি হাফ টেবিল চামচ , জয়ফল ১ টি (মাঝারি আকারে ) , কাবাব চিনি ১ টেবিল চামচ , শাহ জিরা হাফ টেবিল চামচ , কাজু বাদাম ১৪ টি ,
লবন হাফ চা চামচ ,

প্রনালী

শুকনো কড়াইতে লবন এবং কাজু বাদাম এবং দারুচিনি পাউডার বাদ রেখে বাকি সব মসলা টেলে নিন । খেয়াল রাখুন মসলা গুলো বেশি টালা না হয় । বেশি টাললে মসলা পুড়ে কালো হয় যাবে । এবার মসলা নামিয়ে রেখে বাদাম গুলো হালকা শুকনো টেলে নিন । টালা মসলা এবংবাদাম সাথে লবন দিয়ে বেন্ডারে গুড়া করে নিন । মসলা গুলো ঠান্ডা হলে মিহি গুড়া হবে । গরম গরম গুড়া করলে মিহি হয় না । লবন কিন্তু অল্প দিবেন । আমি হাফ চা চামচ দিয়েছি । রান্না সময় খেয়াল রাখবেন যে মসলায় লবন দেওয়া আছে একটু । গুড়া করা গরম মসলা টাইট ঢাকনা আছে এমন বোতলে ভরে আপনি ফ্রিজে বা বাহিরে রেখে অনেক দিন ব্যবহার করতে পারবেন ।

বিরিয়ানি মসলা / তেহারি মসলা

উপকরন( ক) গুড়া করার জন্য:

৪ টেবিল চামচ ধনিয়া,২ টেবিল চামচ জিরা, ১ টেবিল চামচ মৌরি, ২ চা চামচ শাহ জিরা, ৪ টা স্টার আনীস (চক্র ফুল), ৬ টি বড় এলাচ, ১৫ ছোট এলাচ, ২—৩ টা দারুচিনি মাঝারি সাইজ, ১/২ চা চামচ (হাফ) (লবঙ্গ), ১/২ টেবিল চামচ গোল মরিচ, ৪ তেজ পাতা , ২ চা চামচ জৈত্রী, ১ টা বড় জায়ফল, ১ চা চামচ কাবাব চিনি, ১ চা চামচ পোস্ত দানা, ১ চা চামচ রসুন পাউডার, ১ চা চামচ পেয়াজ পাউডার, ১ চা চামচ শুকনো মরিচ আধা ভাঙ্গা, ২ টেবিল চামচ ক্বাশমিরি মরিচ গুড়া।

উপকরন( খ) আস্ত রাখার জন্য:

২ চা চামচ শাহ জিরা, ৫/৬ ছোট এলাচ,৩—৪ টি বড় এলাচ, ১/২ চা চামচ কাবাব চিনি,

প্রনালি
শুকনো মরিচ হালকা টেলে ভেতরে বিচি বের করে আধা ভাঙ্গা করে গুড়া করে নিতে হবে । এবার উপকরন ( ক ) রসুন ,পেয়াজ গুড়া বাধ দিয়ে বাকি সব মসলা কড়াইতে হালকা ভেজে নিয়ে ঠান্ডা করে গুড়া করে নিতেহবে ।গুড়া করা মসলা সাথে এখন মরিচ আধা ভাঙ্গা পেয়াজ ,রসুন গুড়া , পাপরিকা গুড়া ,এবং আস্ত সব গরম মসলা মিলিয়ে ।এয়ার টাইট বোয়ম ভরে ফ্রিজ রেখে অনেক দিন বিরিয়ানি মসলা ব্যবহার করা যাবে।ফ্রিজ না রেখে ও ব্যবহার করাযাবে ।

গরম মসলা গুড়া
উপকরন
আস্ত ধনিয়া ৪ টেবিল চামচ , আস্ত জিরা ৩ টেবিল চামচ , মৌরি ১ টেবিল চামচ , বড় এলাচি ৫ টি , গোলমরিচ ১ টেবিল চামচ , ছোট এলাচি ১৬ টি , দারুচিনি ৩/৪ টুকরা , জায়ফল দেড় টা ( ছোট আকারে ), তেজপাতা ৫ টি (ছোট ছোট ) , লবঙ্গ ১/২ টেবিল চামচ , স্টার আনিশ ৪ টি ( ছোট )

প্রনালী

শুকনো কড়াইতে সব মসলা টেলে নিন । খেয়াল রাখুন মসলা গুলো বেশি টালা না হয় । বেশি টাললে মসলা পুড়ে কালো হয় পাবে । টালা মসলা ঠান্ডা হলে গুড়া করে নিন তাহলে মিহি গুড়া হবে । গরম গরম গুড়া করলে মিহি হবে না । গুড়া করা গরম মসলা টাইট ঢাকনা আছে এমন বোতলে ভরে আপনি ফ্রিজে বা বাহিরে রেখে অনেক দিন ব্যাবহার করতে পারবেন ।


চাট মসলা

উপকরন :
১০ টি শুকনা মরিচ , ১/২ হাফ টেবিল চামচ পাচঁফোড়ন , ১ টেবিল চামচ ঝিরা , ১ চা চামচ মৌরি, ১ চা চামচ গোল মরিচ , ১ চা চামচ বীট লবন , ২ চামচ ড্রাই ম্যেঙ্গ পাউডার ( আম চূর পাউডার ) ১ আদা পাউডার , ১ চা চামচ লবন ,

প্রনালি
আম চূর এবং বীট লবন ,আদা পাউডার, লবন বাদ রেখে সব মসলা হালকা টেলে নিতে হবে । মসলা যদি বেশি টালা হয় তাহলে মসলা কালো হয়ে যাবে এবং তিতা লাগবে আবার কম ও যদি টালা হয় মসলা আসল স্বাদ পাওয়া যাবে না ।তাই মসলা সেই ভাবে টেলে নিতে হবে ,বেশি ভাজা ও হবেনা আবার কম ওনা । টালা শেষ হলে ঠান্ডা করে গুড়া করে নিয়ে বীট লবন ,এবং আম চূর লবন , অাদা পাউডার মিশিয়ে নিয়ে তৈরি করা চাট মসলা এয়ার ট্রাইট বোতল ভরে অনেক দিন সংরক্ষন করা যাবে ।

মুরগি রোস্ট মসলা

উপকরণ
ধনিয়া ৪ টেবিল চামচ, জয়ফল ২ টি ( মাঝারি আকারে ) , জয়ত্রি ১/২ টেবিল চামচ , পোস্তদানা ১ টেবিল চামচ , শাহ জিরা ১ টেবিল চামচ , সাদা গোল মরিচ ১/২ টেবিল চামচ , ছোট এলাচি ১৮ টি , বড় এলাচি ২ টি ( মাঝারি ) , দারুচিনি ৩/৪ টি ছোট আকারে ভাঙ্গা , তেজপাতা ২ টি , লবঙ্গ ৭/৮ টি, পেস্তা বাদাম ২০ টি , জাফরান ২/৩ টি সুতা, লবন ১ চা চামচ ।

প্রনালী

শুকনো কড়াইতে লবন এবং পেস্তা বাদাম এবং জাফরান বাদ রেখে বাকি সব মসলা টেলে নিন । খেয়াল রাখুন মসলা গুলো বেশি টালা না হয় । বেশি টাললে মসলা পুড়ে কালো হয় পাবে । এবার মসলা নামিয়ে রেখে বাদাম গুলো হালকা শুকনো টেলে নিন। টালা মসলা এবংবাদাম সাথে লবন এবং জাফরান দিয়ে গুড়া করে নিন । মসলা গুলো ঠান্ডা হলে মিহি গুড়া হবে । গরম গরম গুড়া করলে মিহি হয় না । লবন কিন্তু অল্প দিবেন । আমি ১ চা চামচ দিয়েছি । রান্না সময় খেয়াল রাখবেন যে রোস্টার মসলা একটু লবন দেওয়া আছে । গুড়া করা গরম মসলা টাইট ঢাকনা আছে এমন বোতলে ভরে আপনি ফ্রিজে বা বাহিরে রেখে অনেক দিন ব্যাবহার করতে পারবেন । জাফরান দেওয়াতে মসলা টা মাঝে শাহী শাহী একটি খুশবু আসবে। রোস্ট এর মধ্যে কাচা জিরা বাটা দিলে দারুন সুস্বাদু হয় রোস্টের গুড়া করা মসলা সাথে আমি ঝিরা দেই নাই । আপনি এই মসলা বানিয়ে রাখবেন যখন রোস্ট রান্না করবেন তখন কাচাঁ জিরা বেটে ব্যবহার করেন ।

কারি পাউডার

উপকরন
ধনিয়া ৩ টেবিল চামচ , জিরা ২ টেবিল চামচ , মেথি হাফ টেবিল চামচ , আস্ত সরিষা ১ চা চামচ , গোল মরিচ ১ চা চামচ , এলাচ ৬ টি , দারুচিনি ২/৩ টি( ছোট ছোট ভাঙ্গা স্টিক) , তেজপাতা ২ টি,
শুকনা মরিচ ৭ টি ,

( খ)পাউডার মসলা :
হলুদ গুড়া ১ টেবিল চামচ , কাশ্বমিরা লাল মরিচ গুড়া ১ টেবিল চামচ অথবা পাপরিকা গুড়া , পেয়াজ পাউডার ১ চা চামচ , রসুন পাউডার ১ চা চামচ , আদা পাউডার ১ চা চামচ , লবন ১ চা চামচ ।

প্রনালি

উপকরন( ক) সব শুকনো মসলা গুলো কড়াইতে টেলে নিন । মসলা গুলো ঠান্ডা হলে উপকরন( খ) গুড়া মসলা এবং লবন দিয়ে ব্রেন্ডারে গুড়া করে নিন সব মসলা এক সাথে । এয়ার টাইট বক্স মসলা ভরে ফ্রিজে রেখে অনেক দিন ব্যবহার করতে পারবেন ।

চাইনিজ ফাইভ স্পাইস রেসিপি

উপকরন :
৮ টি স্টার অনিস , মৌরি ১ টেবিল চামচ , লবঙ্গ ১/২ টেবিল চামচ , ১ টেবিল চামচ গোলমরিচ গুড়া , দারুচিনি লম্বা একটি টুকরা ( আমার ছবিতে যে দারুচিনি আছে এই রকম আকারে ১ টি টুকরা ) , সব গুলো মসলা কড়াইতে টেলে ঠান্ডা করে ব্রেন্ডারে গুড়া করে এয়ার টাইট বক্সে রাখুন । গরুর মাংস ,মুরগি মাংস , চাইনিজ অনেক রান্না এই মসলা ব্যবহার করা হয় ।

হালিম মসলা

১ টেবিল চামচ জিরা , ১/২ টেবিল চামচ ধনিয়া , ৪ টি এলাচি , ১ চা চামচ গোলমরিচ , ৩/৪ টি লবঙ্গ , ১/২ হাফ চা চামচ মৌরি , হাফ জয়ফল ,
সব মসলা টেলে গুড়া করে নিতে হবে । যদি ঝাল পছন্দ করো তাহলে ৪/৫ টি শুকনা মরিচ টেলে এক সাথে গুড়া করে নিতে পারো