কেকের সবচাইতে আকর্ষণীয় অংশ কোনটা? নিঃসন্দেহে এর ক্রিম। নরম আর মোলায়েম বাটার ক্রিম দেয়া কেকের যে স্বাদ, তা বুঝি আর কোন কিছুতেই নেই। বাটার ক্রিম বাজারে কিনতে মেলে না, মেলে প্যাকেটজাত হুইপড ক্রিম। বাটার ক্রিম ফ্রেশ তৈরি করেই কেকে ব্যবহার করতে হয়। অন্যদিকে অনেকে বাটার ক্রিম তৈরির রেসিপি জানলেও, ক্রিমটা যেন ঠিক দোকানের মত হয় না। কারো বেশী নরম হয়ে যায়, কারো শক্ত। দোকানের মত চকচকে আর মোলায়েম ক্রিম এবং যেটা দিয়ে খুব সহজেই ডিজাইন করা যায়, এমন বাটার ক্রিম তৈরি হয় না ঘরে। বাটার ক্রিম তৈরি করতে চান ঘরেই? তাহলে প্রয়োজনীয় উপকরণ নিয়ে তৈরি হয়ে যান। আজ আমরা আপনাকে জানাচ্ছি এমন একটি রেসিপি, যেটা দিয়ে মাত্র ১০ মিনিটে আপনি তৈরি করতে পারবেন পারফেক্ট বাটার ক্রিম। আর উপাদান? উপাদান লাগবে মাত্র ৩ টি!


উপকরণ

. নরম মাখন- ২০০ গ্রাম (ফ্রিজ থেকে বের করে ২ ঘণ্টা কক্ষ তাপমাত্রায় রাখা)

. আইসিং সুগার বা মিহি গুঁড়ো করা চিনি- ৪৫০ গ্রাম

. তরল দুধ- ২ টেবিল চামচ

প্রণালিঃ

১. একটি ইলেকট্রিক বিটার নিন। একটি পাত্রে মাখন নিন। ও বিটার দিয়ে বিট করুন ২ থেকে ৩ মিনিট। চাইলে হ্যান্ড বিটারও ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে একটু সময় বেশী লাগবে।

২. এই সময়ের মাঝে মাখন চকচকে হয়ে উঠবে। এবার এই মাখনে আইসিং সুগার যোগ করে দিন। আপনি চাইলে অল্প অল্প করে দিতে পারেন। তবে একবারে দিলেও ক্ষতি নেই।

৩. এবার এই মিশ্রণ বিটার দিয়ে বিট করুন ৫ মিনিট। ফ্যাকাশে সাদা একটা ফ্লাপি মিশ্রণ তৈরি হবে। না নরম, না শক্ত।

৪. এবার এই মিশ্রণে যোগ করুন দুধ। আরও ভালো করে বিট করুন ২ থেকে ৪ মিনিট। ব্যাস, তৈরি আপনার পারফেক্ট বাটার ক্রিম।

এইবার এই মিশ্রণে যোগ করতে পারেন আপনার পছন্দমত যে কোন ফ্লেভার ও রঙ। আর কেক সাজিয়ে নিনে মনের মত করে।

৫. কালার করতে চাইলে ফুড কালার মিশিয়ে বিট করে ফ্রিজে রাখতে হবে ২/৩ ঘন্টা, তাহলে কালারটা ফুটে উঠবে।

তথ্য ও ছবিঃ ইন্টারনেট