দীঘল কালো কেশের স্বপ্ন অনেকেই দেখেন। কারণ লম্বা চুলের অন্যরকম এক সৌন্দর্য আছে। কিন্তু মুশকিল হলো অনেক অপেক্ষা করেও, অনেক চেষ্টা করেও কারও কারও চুল যেন বাড়তেই চায় না। কিছুটা লম্বা হওয়ার পরই থেমে যায় চুলের বৃদ্ধি। কখনও অপুষ্টি, কখনও অযত্ন এর কারণ। দেখে নিন তাড়াতাড়ি চুল লম্বা করতে যা যা করবেন :

০১. নারকেল তেল: ভিটামিন ই পরিপূর্ণ নারকেল তেল। এর মধ্যে থাকা লরিক ও কেপ্রিক অ্যাসিড খুস্কির সমস্যা ও স্ক্যাল্পের অন্যান্য অ্যালার্জি সমস্যা সমাধানে সাহায্য করে।

০২. আরগন তেল: এই তেলের মধ্য ভিটামিন ই, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ও অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে যা রুক্ষ, শুষ্ক চুলের স্বাস্থ্য ফেরাতে সাহায্য করে।

০৩. এক্সট্রা ভার্জিন অলিভ তেল: যে তেল রান্না বা সালাড ড্রেসিংয়ের জন্য ব্যবহার করেন সেই তেল দিয়েই করতে পারেন চুলের ট্রিটমেন্ট। অলিভ তেল মাসাজ আপনাকে দেবে সুন্দর, স্বাস্থ্যজ্জ্বল চুল।

০৪. বেদানা তেল: পাতলা চুল ঘন করতে দারুণ কাজ দেয় বেদানা তেলের মধ্যে থাকা পিউসিনিক অ্যাসিড।

০৫. রোজমেরি এসেনশিয়াল অয়েল: পাতলা চুল বেশি নোংরা হয়। ফলে পড়ে যাওয়ার সম্ভাবনা বাড়ে ও লম্বা কম হয়। রোজমেরি তেলে থাকা বি ভিটামিন, আয়রন ও ক্যালসিয়াম চুল ঘন করতে সাহায্য করে।

০৬. অ্যাভোকাডো তেল: প্রোটিন, স্বাস্থ্যকর ফ্যাট, ভিটামিন এ, ডি, ই, বি৬, অ্যামাইনো অ্যাসিড থাকায় চুলের গোড়া ভেঙে যাওয়ার সমস্যা সমাধানে খুব ভাল কাজ দেয়। অনেক সময়ই অপুষ্টির কারণে চুলের গোড়া ভেঙে যায়, ও তাতে বৃদ্ধি নষ্ট হয়।

০৭. জোজোবা তেল: এই তেলের মধ্যে ভিটামিন এ, ই ও ডি রয়েছে যা যে কোনও ধরনের চুলের জন্য উপকারী। প্রায় সব ন্যাচারাল শ্যাম্পুতেই জোজোবা তেল থাকে। তবে রুক্ষ চুলের স্বাস্থ্য ফেরাতে ও চুল পড়া রুখতে জোজোবা তেল দারুণ উপকারী।