উপকরণ: পোলাওর চাল-১ কাপ, মুগ ডাল-১ কাপ, মুরগির মাংস-১/২ কেজি, আলু কিউব-৯/১০ টুকরা, পেঁয়াজ কুচি- ১/২ কাপ, কাচামরিচ ফালি-১০ টি, এলাচ-৩/৪ টি, দারচিনি-২ টুকরা, লবঙ্গ-৩/৪ টি, তেজপাতা-১ টি, রসুন বাটা- ১ চা চামচ, আদা বাটা- ১ চা চামচ, মরিচ গুঁড়া- ১/২ চা চামচ, হলুদ গুঁড়া- ১/২ চা চামচ, জিরা গুঁড়া- ১ চা চামচ, নারিকেল দুধ-১ কাপ, চিনি- ১/২ চা চামচ, ঘি- ৩ টেবিল চামচ, লবণ- পরিমাণ মত, পানি-৩ কাপ, তৈল- ১/২ কাপ

প্রণালি: মুরগি কেটে ৮ টুকরা করে ধুয়ে নিন। চাল ও ডাল ধুয়ে পানি ঝড়িয়ে নিবেন। কড়াইয়ে তৈল গরম করে তেজপাতা ও গরম মসলার ফোঁড়ন দিয়ে পেঁয়াজ কুচি বেরেস্তা করে বাটা মসলা, গুঁড়া মসলা, লবণ সামান্য পানি দিয়ে কষিয়ে নিন।
মুরগির মাংস দিয়ে কষিয়ে পানি দিয়ে ২০ মিনিট রান্না করুন। মাংস সিদ্ধ হয়ে পানি শুকিয়ে তৈল উঠলে মুরগির মাংসগুলো তুলে নিন। চাল ডাল ও আলু দিয়ে ৫ মিনিট ভেজে নিন। নারিকেল দুধ ও পানি দিয়ে ফুটে উঠলে কাচামরিচ ও চিনি দিয়ে ঢেকে দিন। পানি কমে আসলে মুরগির মাংস দিয়ে নেড়ে মিশিয়ে দিয়ে দমে ১০ মিনিট রাখুন। নামানোর আগে উপরে ঘি ছড়িয়ে দিন। সালাদ, ভর্তা ও আমের আচার দিয়ে মুরগির ভুনা খিচুড়ি সাজিয়ে পরিবেশন করুন।