দিঘার সমুদ্র থেকে একটি পেল্লাই সাইজের শংকর প্রজাতির তেলিয়া ভোলা মাছ জালে তুললেন এক মৎস্যজীবী। বুধবার সকালে দিঘা মোহনা মৎস্য নিলামকেন্দ্রে মাছটি নিলামে তোলা হয়। ৭ লক্ষ ৬০ হাজার টাকা দিয়ে মাছটি কেনেন দেবাশিষ জানা নামে এক ব্যক্তি। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মাছটি লম্বায় পাঁচ ফুট। ওজন ৪০ কেজি।

এই তেলিয়া ভোলা শংকর প্রজাতির মাছ। এই মাছ সাধারণত গভীর সমুদ্রে থাকে। তবে আর পাঁচটি সামুদ্রিক মাছের মতোই তেলিয়া ভোলা মাছও প্রজননের মরসুমে ডিম পাড়ার জন্য উপকূলের কাছাকাছি চলে আসে। ঠিক তখনই মৎস্যজীবীদের জালে ধরে পড়ে যায় মাছটি। বুধবার সকালেও তেমনই একটি পেল্লাই সাইজের তেলিয়া ভোলা মাছ ওঠে শেখ হোসেন জাকির নামে এক মৎস্যজীবীর জালে। মাছটি লম্বায় পাঁচ ফুট, ওজন প্রায় ৪০ কেজি। সকালেই দিঘা মোহনা মৎস্য নিলামকেন্দ্রে পেল্লাই সাইজের মাছটিকে নিলামে তোলা হয়। বিস্তর দরদামের পর, কেজি প্রতি ১৯ হাজার টাকা হিসেবে দাম ওঠে ৭ লক্ষ ৬০ হাজার টাকা। প্রায় আট লক্ষ টাকা দিয়ে মাছটি কিনে নেন দেবাশিস জানা নামে এক ব্যক্তি।

স্থানীয় মৎস্যজীবীরা জানিয়েছেন, দিঘা সমুদ্রে আগেও এই ধরনের বড় মাছ ধরা পড়েছে। তবে এবার যে মাছটি ধরা পড়েছে, সেটির সাইজ ও ওজন দুটোই অনেক বেশি। তাই দামও উঠেছে সর্বাধিক। জানা গিয়েছে, সুস্বাদু তো বটেই, এই তেলিয়া ভোলা মাছের পটকা থেকে ক্যাপসুলের খোলও তৈরি হয়।