উপকরন: দুধ ১+১/২ কেজি (দেড় কেজি), পোলাও চাল ১/২ কাপ (আধা কাপ), গুড়া দুধ ১ কাপ, চিনি স্বাদমতো , এলাচ ৪/৫ টা, কেওড়া জল ১ টেবিল চামচ, বাদাম ( কাঠ বাদাম,পেস্তা বাদাম, কাজু বাদাম আপনার ইচ্ছা), কিশমিশ, ঘি ১ টেবিল চামচ

রান্নার পদ্ধতি : রান্নার আগে চাল ধুয়ে পানিতে ভিজিয়ে রাখতে হবে ২/৩ ঘন্টা। এবারে চালের পানি ফেলে দিয়ে চাল হাতে আধা ভাঙা করে নিতে হবে। এখন পাতিলে দুধ দিয়ে সাথে এলাচ ও আধা ভাঙা চাল দিয়ে অনবরত নাড়তে থাকুন যেন পাতিলের নিচে চাল লেগে না যায়।(চুলার আচঁ বাড়ানোই থাকবে) এবারে চালটা যখন ৮০% সিদ্ধ হয়ে গেলে চুলার আচঁ কমিয়ে দিয়ে এলাচ গুলো উঠিয়ে ফেলে দিন। এবারে গুড়া দুধ দিয়ে আস্তে আস্তে নাড়তে থাকবেন (ফিরনী অনবরত নাড়তে হবে না হলে নিচে পোড়া লেগে যাবে) চাল পুরো সিদ্ধ হয়ে গেলে দুধ পুরো ঘন হবার একটু আগে চিনি ও কেওড়া জল দিয়ে ভালভাবে মিশাতে হবে এবং নাড়তে থাকবেন।

এবারে নাড়তে নাড়তে ফিরনী ঘন হয়ে আসলে মিষ্টি দেখে নামিয়ে পরিবেশন পাত্রে ডেলে নিন।(খেয়াল রাখবেন যেন বেশী ঘন না হয়ে যায়, বেশী ঘন হলে ফিরনী শক্ত হয়ে জমে যাবে) এবারে আলাদা প্যান এ ঘি দিয়ে বাদাম ও কিশমিশ ভেজে ফিরনীর উপরে সাজিয়ে পরিবেশন করুন।