শুধু পোলাও, কোরমা নয় পার্বণে উদরপূর্তি হোক বেগুন, চান্দামাছ, তিল, চিংড়ি ও চ্যাপা শুটকির ভর্তায়।

বেগুনভর্তা

উপকরণ: বেগুন ৪/৫টি। পেঁয়াজকুচি ১ কাপ। আস্তরসুন ৫/৬টি। কাঁচামরিচ ৫/৬টি বা ঝাল অনুযায়ী। লবণ স্বাদ মতো। সরষের তেল ৩ টেবিল-চামচ। হলুদগুঁড়া সামান্য। জিরাগুঁড়া ১/৪ চা-চামচ।

পদ্ধতি: বেগুনে তেল মেখে পুড়িয়ে নিন। সঙ্গে কাঁচামরিচ ও রসুনও পোড়ান। বেগুনের চামড়া পরিষ্কার করে কচলিয়ে রাখুন। অন্যদিকে লবণ দিয়ে কাঁচামরিচ ও রসুন কচলিয়ে নিন। তেল গরম করে বেগুন আগে কাঁচামরিচ কচলানো দিয়ে ভেজে পেঁয়াজকুচি দিন। হালকা ভেজে হলুদ ও জিরা গুঁড়া দিয়ে মিশিয়ে নিন। মিনিট পাঁচেক রান্না করে ধনেপাতা-কুচি মিশিয়ে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

চান্দামাছ ভর্তা

উপকরণ: চান্দামাছ ১ কাপ। পেঁয়াজকুচি ১ কাপ। আস্ত-রসুন আস্ত ৭/৮টি। লবণ স্বাদ মতো। শুকনা মরিচ ৪/৫টি বা ঝাল অনুযায়ী। তেল ২ টেবিল-চামচ।

পদ্ধতি: মাছের মাথা ফেলে গরম পানি দিয়ে ধুয়ে চুলায় শুকিয়ে নিন। পেঁয়াজ বড় বড় কুচি করুন। আস্ত রসুন ও মরিচ পুড়িয়ে নিন। প্যানে তেল গরম হলে পেঁয়াজ হালকা ভেজে তুলে নিন। প্রথমে শুকনা মাছ ব্লেন্ড বা পাটায় পিষে নিন। কিছু ভাজা পেঁয়াজ, লবণ, মরিচ, রসুন দিয়ে আবার ব্লেন্ড করে নিন। বাটিতে নিয়ে বাকি ভাজাপেঁয়াজ মেখে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

তিলের ভর্তা

উপকরণ: তিল আধা কাপ। তেল ১ চা-চামচ। পেঁয়াজকুচি আধা কাপ। রসুনকুচি ১ টেবিল-চামচ। লবণ স্বাদ মতো। শুকনা-মরিচ ৩/৪টি।

পদ্ধতি: তিলগুলো চুলায় বাদামি করে টেলে নিন। শুকনা-মরিচও টেলে নিন। চুলায় তেল দিয়ে পেঁয়াজ ও রসুন লবণ দিয়ে ভেজে সব একসঙ্গে ব্লেন্ড করুন বা পাটায় পিষে নিন।

চ্যাপা শুটকির ভর্তা

উপকরণ: চ্যাপা শুটকি ১০/১২টি। পেঁয়াজ বড় কিউব ১ কাপ। শুকনামরিচ ৭/৮টি বা ঝাল অনুযায়ী। লবণ স্বাদ মতো। তেল ২ টেবিল-চামচ। আস্তরসুন ৯/১০টি।

পদ্ধতি: মাছগুলো গরম পানি দিয়ে ধুয়ে নিয়ে ১ টেবিল-চামচ তেল ও পরিমান মতো পানি দিয়ে সিদ্ধ করে নিন। পানি একদম শুকিয়ে ফেলতে হবে। শুকনামরিচ আস্ত আধ ভাঙা করে ব্লেন্ড করে বাটিতে নিয়ে সামান্য পানি মিশিয়ে ভিজিয়ে রাখুন। রসুন পুড়িয়ে নিন। ১ টে্বিল-চামচ তেল দিয়ে পেঁয়াজ ও লবণসহ হালকা ভেজে তুলে রাখুন। পাটায় মাছ, মরিচ, রসুন, পেঁয়াজ সব দিয়ে মিহি করে বেটে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

চিংড়ি-শুটকির ভর্তা

উপকরণ: শুটকি চিংড়ি ১ কাপ। তেল ২ টেবিল-চামচ। লবণ স্বাদ মতো পেঁয়াজকুচি ১ কাপ। শুকনামরিচ ৪/৫টি বা ঝাল অনুযায়ী। রসুন ৭/৮টি।

পদ্ধতি: মাছ গরম পানি দিয়ে ধুয়ে চুলায় দিয়ে শুকিয়ে নিন। তেলে শুকনা-মরিচ হালকা টেলে তুলে নিন। বাকি তেলে পেঁয়াজ ও রসুন কুচি, লবণ দিয়ে ভেজে তুলে নিন। তারপর মাছগুলো ব্লেন্ডার বা পাটায় পিষে শুকনামরিচ ও ভাজা পেঁয়াজ-রসুন কিছু দিয়ে আবার ব্লেন্ড করে নামিয়ে বাকি ভাজা পেঁয়াজ ও রসুন মাখিয়ে নিলেই ভর্তা তৈরি।