হাঁসের মাংসের স্বাদ এর কোন তুলনাই হয়না। শীত শীত পরিবেশে এই মাংস খেতে আরও ভালো লাগে। সময় বেশী লাগে ও ঝামেলা হলেও অনেকেই এই পদটি বেশি পছন্দ করেন। আজ নতুন রাধুনীদের জন্য থাকছে হাঁসের মাংসের সহজ একটি রেসিপি।

হাঁসের মাংসের সাথে টমেটো যোগ করলে এর স্বাদ বেড়ে যায় বহুগুন। দেখুন তাহলে কিভাবে তৈরি করবেন হাঁসের মাংসের ভুনা। 

উপকরণ - একটি মাঝারি সাইজের হাঁস, এক কাপ পেঁয়াজ বাটা, তিন চা চামচ আদা বাটা, তিন চা চামচ রসুন বাটা, স্বাদ মতন শুকনা মরিচ গুড়া, ১ চা চামচ হলুদ, পরিমাণমতো গরম মশলা , এলাচ ৪/৫টি, কয়েক টুকরো দারুচিনি, জিরা ১ চা চামচ, ২/৩টি টমেটো কুচি, কাঁচা মরিচ কয়েকটি, ভিনেগার ১ চা চামচ, চিনি হাফ চা চামচ, লবণ পরিমাণমতো, তেল পরিমাণমতো, পানি পরিমাণমতো

প্রণালী - 

স্টেপ ১ - হাঁসের মাংস ভালো করে ধুয়ে পরিস্কার করে পানি ঝরিয়ে নিন। 

স্টেপ ২ - একটি পাত্রে তেল গরম করে নিন। এবার এতে পেঁয়াজ কুচি দিয়ে ভালো ভাবে ভেজে নিন। দিয়ে দিন গরম মশলা, আদা, রসুন এবং সাথে কয়েকটা কাঁচামরিচ। এখন দিয়ে দিন লবন। ভালোভাবে ভেজে নিন। 

স্টেপ ৩ - একটু পরে দিয়ে দিতে হবে গুড়া মরিচ, হলুদ এবং জিরা যোগ করে হাফ কাপ পানি। ভালোভাবে কষিয়ে নিন। এবার দিয়ে দিন কুচি করে রাখা টমেটো। 

স্টেপ ৪ -  সব উপকরণ ভালোভাবে মিশে গেলে হাঁসের মাংস দিয়ে দিন। ঢাকনা দিয়ে ঢেকে রান্না করুন। মাঝে মাঝে নাড়িয়ে দিন যাতে নিচে লেগে না যায়। 

স্টেপ ৫ - মাংস নরম হয়েছে কিনা চেক করুন, না হলে আরও পানি দিয়ে দিন। ঢেকে রান্না করতে থাকুন। 

স্টেপ ৬ - মাংস সেদ্ধ হয়ে এলে উপরে আগে থেকে করে রাখা বেরেস্তা ছিটিয়ে দিন।

এবার গরম ভাত বা পোলাও এর সাথে পরিবেশন করুন মজাদার হাঁসের মাংস। মাংসের স্বাদ আরও বাড়াতে দিতে পারেন ঘি ও নারিকেল এর দুধ। 

আমাদের রেসিপি কেমন লাগলো কমেন্টে জানান। নিয়মিত ২৪ লাইভ বাংলা নিউজের রেসিপি পেতে এখুনি, লাইক কমেন্ট শেয়ার করুন। কোন জিজ্ঞাসা থাকলে সরাসরি যোগাযোগ করুন আমাদের ফেসবুক পেজ এ।