পিঠা কার না পছন্দ। ছোট বড় সকলেই পিঠা খেতে খুব ভালোবাসে। তবে শহুরে জীবনে তা আর হয়ে ওঠে কই? কারন সব উপকরণ এক সাথ করা হয়ে ওঠে না। তবে আজ আপনাদের জন্য এমন একটা পিঠার রেসিপি শেয়ার করবো যেটা চাইলেই হাতের কাছে পেয়ে যাবেন তাই পিঠাও তৈরি করতে পারবেন সহজে। 

আমাদের ইতিহাস-ঐতিহ্যে বহুকাল ধরেই পিঠা-পুলির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আমাদের লোকজ সংস্কৃতির বহিঃপ্রকাশ এটি। সাধারণত শীতকালের রসনাজাতীয় খাবার হিসেবে অত্যন্ত সুপরিচিত পিঠা পুলি। শুধুমাত্র শীতেই নয়, সারাবছর পিঠা খাবার সুযোগ রয়েছে। শহুরে ব্যস্ত জীবনে পিঠা তৈরী করা বেশ কষ্টসাধ্য ব্যাপার। 

উপকরণ - ৩ কাপ পরিমান সুজি, ১/৪ চা চামচ বেকিং পাউডার, ২টি ডিম, সামান্য লবন, ভাজার জন্য পরিমান মতন তেল, ২ লিটার লিকুইড দুধের সাথে ১ কাপ গুড়া দুধ, হাফ চা চামচ এলাচ গুড়া, সাজানোর জন্য বাদাম কুচি। 

প্রনালী - প্রথমে সুজির সাথে বেকিং পাউডার মিশিয়ে নিন। এবার লবন দিয়ে ভালো ভাবে মিশান, সাথে দিয়ে দিন ডিম। ভালো ভাবে মাখিয়ে নিয়ে কুসুম গরম দুধ দিয়ে দিন। ভালোভাবে মথে ডো তৈরি করে নিন। 

ডো তৈরি করা হয়ে গেলে গোল গোল বলের মতন আকার দিয়ে চ্যাপ্টা করে মালপোয়ার আকার দিয়ে দিন। এবার মাঝারি আঁচে তেল গরম করে নিন। আগে থেকে তৈরি করে রাখা সব মালপোয়া গুলো হালকা বাদামী করে ভেজে নিন। 

আলাদা সসপ্যানে লিকুইড দুধের সাথে গুঁড়া দুধ ও এলাচ গুঁড়া মিশিয়ে জ্বাল দিন। দুধ ঘন হলে ভেজে রাখা মালপোয়া মিশিয়ে ৪-৫ মিনিট জ্বাল করে আঁচ নিভিয়ে ঢাকনা দিয়ে রাখুন। ঠান্ডা করে পেস্তা কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন দারুন মজার সুজির মালপোয়া পিঠা।

নতুন নতুন নানা রকম রান্নার টিপস ও রেসিপি পেতে রেগুলার ভিজিট করুন ২৪লাইভ বাংলা নিউজ। লাইক দিন আমাদের ফেসবুক ফ্যান পেজ এ। সি ফার্স্ট অপশন চালু করে নিন। তাহলে প্রতিদিন নতুন নতুন রেসিপি ও টিপস পৌঁছে যাবে আপনার টাইমলাইনে। কমেন্ট ও শেয়ার করে সাথেই থাকুন।