কর্মব্যস্ত প্রতিদিন রুটি বানাতে কারই বা ভালো লাগে? আবার সারা দিন দৌড় ঝাপ শেষে বাসায় এসে ইচ্ছেই করে না রুটি বেলতে। এমন যদি হতো সারা সপ্তাহের রুটি একবারে তৈরি করে রাখা যেতো... কেমন হতো বলুন তো?

অনেকেই আবার বলবেন রুটি বানিয়ে রাখলে তো শক্ত হয়ে যাবে, আবার কেউ বা বলবে ভালো লাগে না এই রুটি। তাদের বলছি, আমরা রুটি তৈরি করে রাখবো ঠিকই আগে কিন্তু ভাজবো খাওয়ার ঠিক আগে। জানতে ইচ্ছে করছে তো কিভাবে? আসুন তাহলে দেখে নেই কিভাবে সারা সপ্তাহের রুটি তৈরি করে রাখবেন। 

আমরা ২কেজি ময়দার রুটি তৈরি করে রাখবো এক সাথে, তাতে সারা সপ্তাহের জন্য ময়ান দেওয়া ও বেলার কাজটি আগেই করে রাখা যাবে। চাইলে আপনি ছুটির দিনে এই কাজটি করতে পারেন। 

উপকরন - ময়দা ২ কেজি, আপনি চাইলে সমপরিমান আটাও নিতে পারেন, প্রয়োজন হবে পোনে এক কাপের মতন তেল, তবে প্রয়োজন অনুযায়ী কম বেশী করতে পারেন, লবন ও পানি পরিমান মতন নিতে হবে। 

প্রনালী - একটি পাত্রে পানি ফুটিয়ে নিন। এবার এতে লবন ও পানি দিয়ে দিন। একটু পরে  ময়দা দিয়ে সেদ্ধ করে নিন। নামিয়ে ভালো করে ময়ান দিয়ে নিন। ময়ান ভালো করে দিতে হবে তাহলে রুটি ভালো তৈরি হবে। ময়ান দেওয়ার সময় তেল দিলে রুটি ময়ানটা ভালো হয়। আর ময়ান ভালো হলে রুটি বেলতেও সুবিধা হবে। এবার রুটি বেলে নিন। 

রুটী গুলোর ২ পাশ ছেকে নিন। সব গুলো রুটি ছেকা হয়ে গেলে একটি পাতলা কাপড়ের উপরে ছড়িয়ে ঠান্ডা করে নিন। এবার বড় একটি বাটিতে সব রুটি গুলো নিয়ে নিন। মনে রাখতে হবে রুটি গরম থাকলে কিন্তু গন্ধ হয়ে যেতে পারে। তাই ফ্যানের বাতাসে ঠান্ডা করে নিতে হবে। বাটির ঢাকনা দিয়ে নরমাল ফ্রিজে রেখে দিন। 

রুটি খাওয়ার আগে ফ্রিজ থেকে বের করে ভেজে নিন। গরম গরম পরিবেশন করুন মজার এই রুটি। 

আমাদের রেসিপি আপনার কেমন লাগছে তা জানান। প্রতিদিন নতুন নতুন সব রেসিপি পড়তে এখুনি লাইক কমেন্ট শেয়ার করে সাথেই থাকুন ।