বাইরে থেকে ফিরে ক্লান্ত হয়ে গিয়েছেন, তুলতে ইচ্ছে করছে না মেকাপ! মেকাপ না তুলেই ঘুমিয়ে পড়ছেন? এইকাজটি মোটেই করবেন না। কারন এতে আপনার ত্বকের নাজেহাল অবস্থা হবে। সময় বেশি লাগলেও ত্বক সুন্দর ও সুস্থ রাখতে মেকআপ তোলাটা আসলেই জরুরী। ত্বকের পাশাপাশি চোখের মেকআপ এর দিকেও রাখতে হবে বিশেষ খেয়াল। খামখেয়ালি করলেই হতে পারে নানা বিপদ। তাই সঠিক কৌশলে ঝটপট মেকাপ তুলুন। 

মনে রাখবেন ত্বকে মেকআপ আর আবর্জনার মধ্যে কোন পার্থক্যই নেই। এই দুটোই ত্বকে ক্ষতি করে থাকে। ত্বকে সামান্য মেকআপ থেকে গেলেও দেখেবেন পরবর্তীতে ব্রণ সহ নানা রকম সমস্যা হতে পারে। 

আবার যদি শুধুই ফেসওয়াশ করে মনে করেন আপনার মেকআপ তোলা হয়েছে, তাহলে আপনি একদমই ভুল করছেন। ত্বক সুন্দর ও সুস্থ রাখতে সঠিক নিয়মে মেকআপ তোলা অত্যন্ত জরুরী। আসুন দেখে নেওয়া যাক বিভিন্ন পদ্ধতিতে মেকআপ তোলার পদ্ধতি। 

তৈলাক্ত ত্বকে মেকআপ তোলার কৌশল:

তেলতেলে ত্বকে মেকআপ তোলার জন্য অবশ্যই অয়েল ফ্রি মেকআপ রিমুভার ব্যবহার করতে হবে। ব্যবহার করুন অয়েল ফ্রি টোনার। ক্লিঞ্জিং মিল্ক ব্যবহার এড়িয়ে চলুন। এবার ফেসওয়াশ করে ভালোভাবে মুখ ধুয়ে নিন। 

শুষ্ক ত্বকে মেকআপ তোলার কৌশল :

শুষ্ক ত্বকে মেকাপ তোলার জন্য ময়েশ্চারাইজার আছে এমন উপাদান ব্যবহার করতে হবে। ব্যবহার করা যেতে পারে বেবি অয়েল, বাদাম তেল, জলপাই তেল। ম্যাসাজ করে তারপর ক্লিঞ্জার বা ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। যাদের ত্বক শুষ্ক তাদের জন্য বিশেষ ধরনের ক্লিঞ্জার পাওয়া যায়। তাই ক্লিঞ্জার কেনার সময় এটা আপনার ত্বকের জন্য উপযোগী কিনা দেখে নিন। 

মিশ্র ত্বকে মেকআপ তোলার কৌশল :

যাদের ত্বক মিশ্র তাদের যেকোন উপায়েই মেকআপ তোলা যায়। একটি বাটিতে তেল বা টোনার নিয়ে নিন। এবার তুলার সাহায্যে ম্যাসাজ করে ক্লিঞ্জার বা ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন।

বর্তমানে মেকআপ রিমুভিং প্যাড ও কটন পাওয়া যায়। এটা ব্যবহার করেও সহজে মেকআপ তুলে নেওয়া যেতে পারে।

নতুন নতুন নানা রকম রান্নার টিপস ও রেসিপি পেতে রেগুলার ভিজিট করুন ২৪লাইভ বাংলা নিউজ। লাইক দিন আমাদের ফেসবুক ফ্যান পেজ এ। সি ফার্স্ট অপশন চালু করে নিন। তাহলে প্রতিদিন নতুন নতুন রেসিপি ও টিপস পৌঁছে যাবে আপনার টাইমলাইনে। কমেন্ট ও শেয়ার করে সাথেই থাকুন।