চিকেন ফ্রাই হোক কিংবা মুচমুচে স্প্রিং রোল, সুইট চিলি সসটা কিন্তু এক্ষেত্রে সবার দারুণ পছন্দ। টক-ঝাল-মিষ্টি স্বাদের এই চিলি সস মেলে কেবল ভালো রেস্তরাঁয়, কিংবা বোতলজাত গুলো কিনে থাকি আমরা। কিন্তু জানেন কি, মজাদার এই সস তৈরি করা যায় খুব সহজেই। উপকরণ লাগবে হাতে গোণা কয়েকটা, সময় লাগবে মাত্র ১০ মিনিট, আর একবার তৈরি করে সংরক্ষণ করতে পারবেন বহুদিন। আর খরচ? এত সামান্য যে অবাক হয়ে যাবেন নিজেই!

উপকরণ- সাদা ভিনেগার/সিরকা- ১/৪ কাপ, পানি- প্রয়োজন মত, পাকা লাল মরিচ(শুকনো মরিচ নয়, পাকা লাল মরিচ)- ৪-৬ টি, রসুন- ২ কোয়া (খেতে না চাইলে বাদ দিন), চিনি- ১/২ কাপ, লবণ – ১/২ চামচ, কর্ণ ফ্লাওয়ার- ২ টেবিল চামচ (সস কম ঘন চাইলে কম দিতে হবে)

প্রণালী- সিরকার সাথে পানি মিশিয়ে ১/৪ কাপ সিরকাকে ১ কাপ করতে হবে। তারপর চিনি মিশিয়ে চুলায় আঁচে দিতে হবে। রসুন মিহি কুচি করে নিতে হবে, যত ছোট সম্ভব। মরিচকেও মিহি কুচি করে নিতে হবে। চাইলে বীজ ফেলে দেয়া যায়। রাখলেও কোন সমস্যা নেই। রসুন ও মরিচ কুচি দিয়ে দিতে হবে সিরকার মিশ্রণে। ভালো করে জ্বাল দিতে হবে। লবণ দিতে হবে। ৩/৪ মিনিটের মাঝেই রসুন নরম হয়ে যাবে ও সুন্দর গন্ধ ছড়াবে। এবার পানিতে কর্ণ ফ্লাওয়ার গুলিয়ে এই মিশ্রণে মিশিয়ে দিতে হবে। নেড়ে নেড়ে জ্বাল দিতে হবে। সস পছন্দমতন ঘন হলে নামিয়ে নিয়ে ঠাণ্ডা করতে হবে। এবার বয়ামে ভরে ফ্রিজে সংরক্ষণ করুন। ভালো থাকবে অনেক দিন। আর পছন্দের সকল খাবারে ব্যবহার করুন দারুণ স্বাদের সুইট চিলি সস।