24 Live Bangla News

চুলায় আমসত্ত্ব তৈরি করার সহজ সরল প্রনালী, শেয়ার দিয়ে সেভ করে রাখুন

উপকরণ : আম চটকে নেয়া ( মিষ্টি আমসত্ত্ব খেতে চাইলে পাকা আম আঁটি ফেলে চটকে নেবেন। আর টক মিষ্টি খেতে চাইলে কাঁচা ও পাকা আম মিলিয়ে নেবেন। সেক্ষেত্রে কাঁচা আম সিদ্ধ করে আঁটি ফেলে চটকে নিতে হবে ) চিনি ( যতখানি আম তার সম পরিমাণ চিনি। এক কাপ আম হলে ১ কাপ চিনি। তবে নিজের স্বাদ অনুযায়ী দেয়া যাবে ) সরিষার তেল প্রয়োজনমত

প্রণালী : আম চটকে নিন ভালো মত । তারপর ব্লেন্ডারে দিয়ে মিহি পেস্ট তৈরি করে নিন কোন পানি ছাড়া । আমে আঁশ থাকলে চালনি দিয়ে চেলে নেবেন । এবার একটি ভারি তলার কড়াইতে এই আম ও চিনি দিয়ে জ্বাল দিন । ঘন ঘন নাড়তে থাকুন । আম থকথকে হালুয়ার মত হয়ে গেলে নামিয়ে নিন । এবার একটি বাঁশের কুলা বা ডালায় সরিষার তেল মাখিয়ে নিন । তার ওপরে এই জ্বাল দেয়া থকথকে আম হাত দিয়ে লেপে দিন । 
তারপর এই কুলা বা ডালাকে রেখে দিন চুলার নিচে ! আপনি চাইলে রোদে দিতে পারেন, তবে যাদের বাসায় রোদের দেয়া সমস্যা তারা চুলার নিচে রেখে দিলেও চমৎকার আমসত্ত্ব হবে । চাইলে ওভেনেও বেক করতে পারেন । ১৮০ ডিগ্রি তাপমাত্রায় বেক করতে পারেন শুকিয়ে যাওয়া পর্যন্ত । আপনি চাইলে একটি লেয়ার শুকিয়ে গেলে ওপরে আরও একটি লেয়ার দিতে পারেন । এভাবে কয়েকটি করে নেয়ার দিলেও ভারতীয় আমসত্ত্ব গুলোর মত চমৎকার লেয়ার হবে । প্রত্যেকটি লেয়ার দেয়ার পরই ভালো করে শুকিয়ে নিতে হবে । শুকিয়ে গেলে তুলে ফ্রিজে বা এয়ার টাইট কৌটায় ভরে সংরক্ষণ করুন ।

Read More Bangla News