আমরা অনেকেই বাসায় চিকেন ফ্রাই তৈরি করার চেস্টা করি। তবে বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় যে দোকানের মতন  মুচমুকে চিকেন ফ্রাই তৈরি করতে পারছেন না। এই সমস্যা নিয়ে আমাদের পেজ এর ইনবক্সে নানা রকম প্রশ্ন এসেছে। আজ এই সমস্যার সমাধান দেওয়ার চেস্টা করবো। 

বাসায় চিকেন ফ্রাই তৈরি করার জন্য অনেকেই ময়দার ব্যবহার করেন। তবে সত্য কথা হচ্ছে যে চিকেন ফ্রাই মুচমুচে তৈরি করার জন্য কোটিং এর জন্য সমপরিমাণ চালের গুড়া ও সমপরিমান ময়দার গুড়া ব্যবহার করতে হয়। সাথে মেশাতে পারেন সামান্য বেকিং পাউডার। তাতে আপনার চিকেন ফ্রাই হবে মুচমুচে, চিপচিপে হবে না। আর একটা টিপস, চিকেন ফ্রাই তে কোটিং করার জন্য প্রথমে চিকেন ডিমে ভিজিয়ে তার পর প্রথম কোটিং দিতে হবে। এক পরত কোটিং করার পর আবার ডিম দিয়ে ব্রাস করে আবার কোটিং করতে হবে। এবং বাড়তি কোটিং ঝেড়ে ফেলতে হবে। তাহলে একদম দোকানের মতন চিকেন ফ্রাই এর টেক্সচার পাবেন। 

চিকেন ফ্রাই তৈরির পুরো প্রনালী

এক কেজি মুরগী কেটে পছন্দমত পিস করে কেটে ভাল করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার এতে দুই টেবিল চামচ সয়াসস, হাফ চা চামচ গোল মরিচের গুঁড়া, এক চা চামচ আদা বাঁটা, দেড় চা চামচ রসূন বাঁটা, ঝাল বুঝে লাল মরিচ গুঁড়ো, দুই টেবিল চামচ সয়াসস ও স্বাদমতো লবণ দিয়ে ভাল করে মেখে নিয়ে মেরেনিট হতে রেখে দিন আধ ঘণ্টা। এবার একটা ছড়ানো পাত্রে হাফ কাপ পরিমাণ ময়দা ও চালের গুড়ার মিশ্রন নিয়ে এতে এক চিমটি লবণ নিয়ে ভালোভাবে মিশিয়ে রাখুন। এখন মেরিনিট করা চিকেনে একটা ডিম দিয়ে ভালাভাবে মেখে নিন।

এবার ময়দার মিশ্রণে চিকেনগুলো একে একে গড়িয়ে নিন। চিকেনের উপর ময়দার কভার বেশি পুরু হবে না আবার পাতলাও হবে না। এখন ফ্রাই প্যানে তেল গরম হয়ে এলে এতে চিকেনগুলো এপিঠ-ওপিঠ বাদামী করে ভেঁজে নিন। ডুবো তেলে ভাঁজলে চিকেন বেশ মুচমুচে হবে। ব্যস, তৈরি আপনার চিকেন ফ্রাই বা ফ্রাইড চিকেন। সস বা চাটনির সাথে গরম গরম পরিবেশন করুন।