বিভিন্ন ধরণের কসমেটিক্স পণ্য ব্যবহার করে হাপিয়ে গেছেন তবুও ভ্রু ঘনো হয় না। তবে এবার বাড়িতে কিছু প্রাকৃতিক জিনিস দিয়ে চেষ্টা করে দেখুন। কথা দিচ্ছি কষ্ট বিফলে যাবে না।

১।ক্যাস্টার অয়েল: ক্যাস্টার অয়েল যেমন নতুন চুল গজাতে সাহায্য করে তেমনি নতুন ভ্রু গজাতেও সাহায্য করে। তুলায় করে ক্যাস্টার অয়েল নিয়ে ভ্রুতে লাগান। আঙ্গুল দিয়ে ২-৩ মিনিট ম্যাসাজ করুন। ৩০ মিনিট অথবা সারা রাত রেখে দিন। হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। কিছু দিন ব্যবহারে পরিবর্তন দেখতে পাবেন।

২।নারিকেল তেল: নারিকেল তেলে আছে ভিটামিন ‘এ’ এবং আয়রণ যা নতুন চুল গজাতে সাহায্য করে। কয়েক ফোঁটা গরম নারিকেল তেল হাতের আঙ্গুলে লাগিয়ে ভ্রুতে লাগান। কয়েক মিনিট ম্যাসাজ করুন এবং সারারাত রেখে দিন। সকালে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।ফলাফল পেতে প্রতিদিন ব্যবহার করুন ২ মাস।

৩।অলিভ অয়েল: অলিভ অয়েল ভ্রু গজাতে অনেক কার্যকারি। ঘুমাতে যাওয়ার আগে গরম অলিভ অয়েল ৫ মিনিট ভ্রুতে ম্যাসাজ করুন। সারা রাত রেখে সকালে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। অন্য ভাবে ১ চা চামচ অলিভ অয়েলের সাথে কয়েক ফোটা মধু মিশিয়ে ২-৩ মিনিট ভ্রুতে ম্যাসাজ করুন। ৩০ মিনিট রেখে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৪।ডিমের কুসুম: ১ টা ডিমের কুসুম নিয়ে ভাল করে বিট করতে হবে।ডিমের কুসুম যখন অনেক ফেনা হয়ে যাবে তখন সেটা ভ্রুতে লাগান। ৩০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।ডিম ভ্রুতে প্রোটিন যোগাবে ও নতুন ভ্রু গজাবে।

৫।পেয়াজের রস: দ্রুত চুল লম্বা করতে পেয়াজের রস যেমন উপকারি তেমন নতুন ভ্রু গজাতে চমৎকার কাজ করে পেয়াজের রস। ১ টি ছোট পেয়াজ পানি বাদে বেটে নিন। ভাল করে রসটুকু ছেকে নিয়ে তুলার সাহায্যে ভ্রুতে লাগান। ৫ মিনিট ম্যাসাজ করুন ও শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

অবশ্যই আপনার দৈনন্দিন ব্যবহৃত ফেস ক্লিনজার ব্যবহার করুন না হলে চোখ জ্বালা করবে। ফলাফল পেতে কয়েক সপ্তাহে প্রতিদিন ব্যবহার করুন।

৬।মেথি: অবাক হচ্ছে তো যে মেথি কিভাবে নতুন ভ্রু গজাবে। মেথিতো চুল সিল্কি করে, নতুন চুল গজায় না। অবাক হলেও সত্যি যে নতুন ভ্রু গজাতে মেথি অনেক কার্যকরি। অল্প পানিতে ১ চা চামচ মেথি ৫ ঘন্টা ভিজিয়ে রাখুন। মেথি ভাল করে পেস্ট করে নিন। ঘুমাতে যাওয়ার আগে এই মেথি পেষ্ট ভ্রুতে লাগান। সকালে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।সপ্তাহে ২-৩ বার করে টানা ২ মাস ব্যবহার করুন।

পাতলা ভ্রু ঘন করার সহজ কিছু সহজ কৌশল জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। চলুন দেখে নেওয়া যাক।

বার বার প্লাক করবেন না

বারে বারে ভ্রু প্লাক করলে ভ্রু আরও পাতলা হয়ে যায় এবং আকৃতিও নষ্ট হয়। তাই দুই থেকে তিন মাস ভ্রু প্লাক করা বন্ধ রাখুন। দেখবেন, আপনার ভ্রু ধীরে ধীরে ঘন হয়ে উঠছে।

ময়েশ্চারজার ব্যবহার করুন

প্রতিদিন ভ্রুসহ এর আশেপাশে ভ্যাসলিন ব্যবহার করুন। দিনে দুই থেকে তিনবার এটি ভালো করে লাগান। এতে ভ্রুয়ের ঘনত্ব বাড়বে।

তেল দিয়ে ম্যাসাজ করুন

ভ্রু ঘন করার জন্য তেল খুব কার্যকরী। কাস্টার, অলিভ ওয়েল অথবা নারকেল তেল ভ্রুতে মালিশ করতে পারেন। প্রতিরাতে ঘুমানোর আগে কটন বাডে অল্প তেল মিশিয়ে ভ্রুতে ম্যাসাজ করুন।

ডিমের সাদা অংশ লাগান

ভ্রু ঘন করতে ডিমের সাদা অংশের জুড়ি নেই। কেননা ডিমের সাদা অংশে রয়েছে প্রোটিন। এটি দারুণ উপকারী। ডিমটি ফেটে শুধু সাদা অংশটি ভ্রুতে লাগান এবং ২০ মিনিট পরে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।