নতুন ঢঙের কামিজখাটো ঝুলের কামিজ, ঘের দেয়া সালোয়ার কিছুদিন আগেও চলছিল বেশ। তবে এখন যেন কিছুটা পরিবর্তন দেখা যাচ্ছে। ফ্যাশন মানেই পরিবর্তন। এবার সেই পরিবর্তনটি দেখা যাচ্ছে কামিজের ঝুলের ক্ষেত্রে। মৌসুম বদলের সঙ্গে বদল হলো যেন ফ্যাশনেরও। ঝুল তো বটেই, কামিজের কাটছাঁটেও দেখা যাবে কিছুটা নতুনত্ব। লিখেছেন উপমা বিনতে ফিরে এল লম্বা কামিজকামিজের ক্ষেত্রে একটু লম্বা পরার চলটা আবার ফিরে আসছে। কিছুদিন আগেও অনেকটা ফতুয়ার ঢঙেই কামিজ পরতেন অনেকে। তবে এখন কামিজের দৈর্ঘ্যটা বেড়ে হাঁটু পর্যন্ত পৌঁছাতে দেখা যাচ্ছে। নতুন লুক আনতে চাইলে হাঁটুর তিন-চার ইঞ্চি নিচ পর্যন্ত কামিজটি বানাতে পারেন। 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

পোশাকজুড়ে বাহারি নকশা আর রঙের খেলা, যেন সময়কেই করে তোলে ভীষণ রকম রঙিন। আর উৎসব হলে তো কথাই নেই। তাই তো ঈদ সামনে রেখে নজরকাড়া নকশা ও প্যাটার্নে সাজানো হয়েছে এবার ঈদের সালোয়ার-কামিজ। বিস্তারিত জানাচ্ছেনÑ রওনক বিথী ঈদ ফ্যাশনে এবারও রাজত্ব লং কামিজের। নরমাল লং কামিজ ছাড়াও এবার দুই-তিন পার্ট লং কামিজের ট্রেন্ড এসেছে। কামিজের লেন্থ এবার কিছুটা বেড়েছে এবং রাউন্ড কাট গুরুত্ব পাচ্ছে। কোনো কোনো কামিজের সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে গর্জিয়াস লং কোটি, যা লং কামিজের সেকেলে লুকে এনেছে নজরকাড়া পরিবর্তন। নিচের হেমের কাটিংয়ে কোনাকোনি, এরোপ্লেন কাট ও একটু লম্বাটে কাট এ বছর কিছুটা নতুন আঙ্গিকে ব্যবহার হয়েছে। ‘এবার ঈদ আষাঢ়ে। বর্ষাকাল হলেও গরমের প্রকোপটা বেশি। তাই এবার ঈদে সালোয়ার-কামিজসহ সব ধরনের পোশাকে প্রাধান্য দেওয়া হয়েছে আরামদায়ক রঙ ও নকশা। অধিকাংশ পোশাক সুতি কাপড়ের ওপর কাজ করা হয়েছে। যেহেতু ঈদের মতো একটি বড় উৎসব এবং অনেকেই ঈদে একটু গর্জিয়াস পোশাক পরতে চায়, এ জন্য সুতি ও নিট কাপড়ের পাশাপাশি জর্জেট, জয়সিল্ক, সিল্ক কাপড়ের ওপর ভারী কাজের সালোয়ার-কামিজও নকশা করা হয়েছে। লং কামিজ এবার ঈদেও ট্রেন্ড থাকবে। সঙ্গে জনপ্রিয়তা রয়েছে কামিজ স্টাইলের গাউনেরও। সালোয়ারের ক্ষেত্রে এবারও চলবে পালাজ্জো। নরমাল পালাজ্জোর পাশাপাশি প্যান্টকাট পালাজ্জো এবার ঈদের ট্রেন্ড’Ñ বলে জানান ডিজাইনার আলী আফজাল। পোশাকের কাটছাঁট এবং নকশায়ও এসেছে পরিবর্তন। কামিজে হাইনেক ও রিনেক গলার সঙ্গে বোর্ট, ভি, ভেনকলার যুক্ত হয়েছে। হাতা থ্রি কোয়ার্টারই বেশি চলছে, তবে গরমে সিøভলেসও ঈদের জন্য অনেকেরই পছন্দের তালিকায় রয়েছে। পোশাকের গার্জিয়াস লুক ফুটিয়ে তুলতে ব্যবহার হচ্ছে চুমকি, পট্টি, এমব্রয়ডারি, স্ক্রিনপেইন্ট, পাইপিন, প্যাচওয়ার্ক, লেইস প্রভৃতি। আর এগুলোতে আগের মতোই এমব্রয়ডারি, ইয়োক, লেইস, জরি, চুমকির কাজ করে তুলেছে নজরকাড়া। কুর্তা কামিজের ঝুলও থাকছে আগের মতো। কামিজের সঙ্গে কোটির ব্যবহার এবারও নজর কাড়বে।

কিছু কোটি কামিজের সঙ্গে যুক্ত করে দেওয়া হয়েছে তো আবার কিছু কোটি চাইলেই খুলে ফেলার সুযোগ রয়েছে। উজ্জ্বল রঙের ভারী কাজের আলাদা কোটিও পাওয়া যাচ্ছে। যেগুলো ভালো লাগবে হালকা কাজের কামিজের সঙ্গে। এবার ঈদে দেশি পোশাকে আন্তর্জাতিক ডিজাইনের ফিউশন করা হয়েছে বলে জানান সাদাকালোর উদ্যোক্তা ও ডিজাইনার তাহসীনা শাহীন। তিনি বলেন, এবার ঈদে আমরা দেশি পোশাকে আন্তর্জাতিক মানের ফিউশন করেছি। নতুন চমক থাকছে পলকা ডটস, সিল্ক, এন্ডি সিল্ক-কটন ও সুতি নানা আকারের পলকা ডটস (বৃত্ত) দিয়ে নকশা করা সালোয়ার-কামিজ। তবে এই ঈদে সালোয়ার-কামিজে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে আরামদায়ক নকশার আর ফেব্রিকের ওপর। পোশাকের নকশা ফুটিয়ে তোলা হয়েছে এমব্রয়ডারি, স্ক্রিনপেইন্ট, পাইপিং, প্যাচওয়ার্ক, লেইস প্রভৃতি ব্যবহারের মাধ্যমে। সালোয়ার-কামিজে নতুনত্ব আনতে এবার কামিজ স্টাইলে গাউন তৈরি করা হয়েছে। এ লাইন, হেম লাইনে এসে সামনে-পেছনে উুঁচ-নিচু, দুই পাশ ঝোলানো, বডি হাগিং, হাফ বডি স্টাইল, প্লেইট গাউন ইত্যাদি কাট প্রাধান্য পাচ্ছে। জর্জেট, শিফন, সার্টিন, নেট, প্রভৃতি কাপড় দিয়ে তৈরি করা হচ্ছে এসব গাউন। দেশীয় ছোঁয়া রাখতে টাইডাই, প্রিন্টের সঙ্গে হাতের কাজ প্রাধান্য পেয়েছে গাউনগুলোয়। সালোয়ারের ক্ষেত্রে পালাজ্জো এবার ঈদের বাজার দখল করে আছে। তবে প্যানটপ বা পালাজ্জোতে এবার লেয়ারিং ব্যবহার হচ্ছে। সঙ্গে যুক্ত হয়েছে পায়ের গোড়ালির দিকে নেট কাপড় বসানো নকশা। পালাজ্জো ছাড়াও চলবে চাপা কাট প্যান্ট, হারেম প্যান্ট, ডিভাইডার প্রভৃতিও। সালোয়ারে এবার কুঁচির পাশাপাশি প্রাধান্য পাবে প্লেইট নকশাও। ঈদের পোশাকে এবার উজ্জ্বল রঙ প্রাধান্য পাচ্ছে। বিভিন্ন রঙের শেড যেমনÑ সবুজ ও আকাশি, নীল ও আকাশি, লাল আর হলুদ ধরনের শেড এ বছর ঈদ পোশাকের রঙে প্রাধান্য পাবে। এ ছাড়া দিনের জন্য হালকা কাজের সবুজের নানা শেড, লাল, কমলা, হলুদের মতো উজ্জ্বল রঙের সালোয়ার-কামিজ রাখা হচ্ছে। আর রাতের দাওয়াতে প্রাধান্য পাচ্ছে নীল, মেরুন, বেগুনি প্রভৃতি উজ্জ্বল রঙের সালোয়ার-কামিজ, যেগুলোতে ভারী কাজ প্রাধান্য পাচ্ছে। বিশ^রঙ, রঙ বাংলাদেশ, অঞ্জনসহ অধিকাংশ ফ্যাশন হাউসের পোশাকের নকশায়ই এবার গরমে আরামের বিষয়টিকে গুরুত্ব দেওয়া হয়েছে এমনটাই জানানো হয় ঈদ উপলক্ষে আয়োজিত দেশীদশ ঈদ ফ্যাশন শো-এ। ফ্যাশন হাউস সাদাকালোতে এবার সালোয়ার-কামিজে ফিউশন করা হয়েছে। নতুন চমক হিসেবে আরও থাকছে পলকা ডটস নকশা। হাতের কাজের তৈরি পোশাকে ফুল, লতা-পাতা, পাখি ব্যবহার করে দেশীয় ঐতিহ্য আর সংস্কৃতিকে তুলে ধরা হয়েছে ফ্যাশন হাউস নিপুণের সালোয়ার-কামিজে। এবার ঈদে প্রশান্তির নীলাম্বরী মোটিফে পার্ট কামিজ, কটি বেজড কামিজ ও ঝুলের পোশাক তৈরি করেছে কে-ক্রাফট।