উদ্ভিদের জন্য অত্যাবশ্যকীয় ১৬টি প্রয়োজনীয় পুষ্টি উপাদান নিয়ে বাংলাদেশের আবহাওয়া উপযোগী একটি দ্রবণ তৈরি করেছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. জাহিদুর রহমান। আর এ উদ্ভাবনের ফলে বাংলাদেশের কৃষি উৎপাদনে যুক্ত হচ্ছে নতুন মাত্রা৷ উদ্ভাবিত এ দ্রবণটি সঠিক পরিমাণে সরবরাহ করা গেলে প্রতিটি গাছ থেকে মাঠ ফসলের চেয়ে ৮-১০ গুণ বেশি ফলন পাওয়া যাবে বলে জানান উদ্ভাবক ড. জাহিদ।

সম্প্রতি শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে ‘বাংলাদেশে টেকসই হাইড্রোপনিক্স ফসল উৎপাদন প্রযুক্তি’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ড. জাহিদুর রহমান। এতে তিনি বলেন, হাইড্রোপনিক্স পদ্ধতিতে ফসল উৎপাদন খুব বেশি করা যাবে, এমন কাঠামো দাঁড় করাতে প্রায় বিশ থেকে ২৫ হাজার টাকা খরচ হবে। তবে, এসব কাঠামো প্রায় বিশ থেকে ত্রিশ বছর পর্যন্ত্ম ব্যবহার করা যাবে।

তিনি আরও বলেন, উদ্ভাবিত পুষ্টি দ্রবণ ব্যবহার করে টমেটো, ক্যাপসিকাম, মরিচ, করলা, লেটুস, শশা, কলা, ঢেঁড়স ও বিভিন্ন শাকজাতীয় সবজির ফলন মাঠের চেয়ে প্রায় ৮ থেকে ১০ গুণ বেশি পাওয়া গেছে আমাদের গবেষণায়। সেমিনারে প্রধান অতিথি ছিলেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. কামাল উদ্দিন আহাম্মদ। বিশেষ অতিথি হিসেবে ট্রেজারার প্রফেসর ড. মো. আনোয়ারুল হক বেগ। বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী এবং বিভিন্ন এলাকা থেকে আসা হাইড্রোপনিক্স চাষিরা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি অনুষদের ডিন প্রফেসর রুহুল আমিন।