কাজল দিতে সবাই পছন্দ করেন। কিন্তু অনেকেই অভিযোগ করে থাকেন কাজল লেপ্টে যায়। এর দুটি কারন হতে পারে একটি কম দামী ব্র্যান্ড আর দ্বিতীয় ব্যাপার আপনি সঠিক পন্থায় কাজল ব্যবহার করতে জানেন না।

যাদের চোখের পাতা তৈলাক্ত, চোখের উপরের পাতায় আইলাইনার বা পেন্সিল কাজল দেওয়ার পর চোখের পলক পড়ে আর কাজল ছড়ায় খুব দ্রুত।

চোখে কাজল দেওয়ার পূর্বে আই প্রাইমার দিয়ে চোখের পাতাকে কাজল দেওয়ার উপযুক্ত করে নিন আর যাদের আই প্রাইমার নেই, তারা কাজল দেওয়ার পর সামান্য সাদা পাউডার নিন, আইশ্যাডো ব্রাশের সাহায্যে কাজলের ওপর হালকা করে পাউডার দিয়ে নিন। ব্লাশ ব্রাশ বা পাউডার ব্রাশ দিয়ে অতিরিক্ত পাউডার ঝেড়ে ফেলুন। পাউডার আপনার চোখের পাতার অতিরিক্ত তেল শুষে নিয়ে আপনার কাজলকে দীর্ঘস্থায়ী করবে।কাজল ছড়িয়ে গেলে তা

আপনার পুরো চেহারায় একটা ডার্ক সার্কেল এফেক্ট এনে দেয়। সেইজন্য বাইরে গেলে সবসময় ব্যাগে makeup wipes আর cotton bud সাথে রাখুন। চোখের নিচের কাজল ছড়িয়ে গেলে মেকাপ wipes দিয়ে ছড়িয়ে যাওয়া কাজল তুলে ফেলুন আর চোখের ভেতরের বা বাইরের কোণায় কাজল জমে গেলে cotton bud এর সাহায্যে খুব সহজেই তা পরিষ্কার করে ফেলুন।

গরমকালের মেকাপে কাজল যেন ছড়িয়ে না যায়, সেইজন্য চোখের নিচের অংশে (under eye area) কমপ্যাক্ট বা ফেস পাউডার লাগাতে ভুলবেন না। এটি চেহারার বাড়তি আর্দ্রতা এবং তৈলাক্ত ভাব শোষণ করে, যাতে আপনি লম্বা সময়ের জন্য স্মাজ ফ্রি কাজলের এফেক্ট পাবেন।

সাধারণত চোখের মাঝখান থেকে নয়, বরং চোখের ভেতরের ও বাইরেরকোণা থেকে কাজল ছড়িয়ে যায় বেশি। তাই প্রতিদিনের চোখের সাজে কাজল দেওয়ার সময় মাঝখানের অংশে গাঢ় আর কোণার অংশে তুলনামূলক ভাবে হালকা করে কাজল দিন।

যদি কাজল একটু তৈলাক্ত ধরনের হয় তবে গরমে দিনের বেলায় চোখের নিচে সেটি একটুতেই ছড়ায়। তাই কাজলের পর চিকন আইশ্যাডো ব্রাশ দিয়ে ম্যাট ফিনিশের কালো আইশ্যাডো দিয়ে নিন। কাজলের তৈলাক্ত ভাব কেটে যাবে আর তা দীর্ঘস্থায়ী হবে।দিনের মেকআপে কাজল ছড়িয়ে যাওয়া এড়াতে চিকন করে কাজল দিন; এরপর গাঢ় রঙের আইশ্যাডো (যেমন গাঢ় নীল, সবুজ, বেগুনি, ধূসর) কাজলের সাথে blend করে নিন।