মেহেদী থেকে গাড় রঙ পেতে হলে হাতে লাগানোর আগে এবং পরে কিছু নিয়ম পালন করতে হয়। মেহেদী বাটার সময় মেহেদীর সাথে একটু খয়ের( পানের সাথে খায়) ও পানের বোটা মিশিয়ে নিন। যেখানে মেহেদী লাগাবেন সেখানটা খুব ভাল করে পরিস্কার করে নিয়ে মেহেদী লাগান। মেহেদী শুকিয়ে ঝর ঝর হয়ে গেলে পানি দিয়ে ধোয়ার আগে মেহেদী লাগান স্থানটিতে নারকেল, অলিভ অয়েল বা সরিষার তেল লাগান। আর হ্যাঁ মেয়েদের সৌন্দর্য বাড়ানোর জন্য যে কোন জায়গায় মেহেদী লাগান যাবে। তবে এই সব বিষয় নিয়ে আমাদের সমাজে কিছুটা বিতর্ক আছে।

মেহেদি লাগানোর ক্ষেত্রে সতর্কতাঃ

• কালো মেহেদি ত্বকের জন্য ভালো নয়, তাই এটি ব্যবহার না করাই ভালো।

• মেহেদির কোন কেনার সময় সেটার মেয়াদ দেখে কিনুন। পুরনো হলে রঙ হবে না একটু-ও।

• পার্লারে গিয়ে মেহেদি লাগাতে চাইলে আগে দেখে নিন ভালো নতুন মেহেদি দিচ্ছে কিনা। প্রয়োজনে নিজেই মেহেদি কোন কিনে নিয়ে যান।

• মেহেদির কোন ফ্রিজে রেখে দিলে হাতে দেয়ার আগে কিছুক্ষণ স্বাভাবিক তাপমাত্রায় রেখে দিন। তারপর হাতে লাগান।

• শিশুদের হাতে দিতে চাইলে দোকানের মেহেদি না দিয়ে বাসায় বেটে সেই মেহেদি দিন। হয়ত খুব সুক্ষ ডিজাইন হবেনা, কিন্তু তারপরেও দিন কারণ আপনার শিশুর ত্বকের চাইতে মেহেদির ডিজাইন নিশ্চয়ই গুরুত্বপূর্ন নয়। এখন বিভিন্ন মেহেদি পাওয়া যাচ্ছে যা ৫ মিনিটেই অনেক গাঢ় রঙ হয়ে যায়, কিন্তু এগুলো শিশুদের হাতে ঘন ঘন লাগানো উচিত না, যেহেতু এগুলোতে প্রচুর কেমিকেল থাকে। এমন কি বড়দের-ও ৫ মিনিটে রঙ হয় এমন মেহেদি ব্যবহার করা ঠিক না। এগুলো দিলে অনেক সময় হাত খসখসে হয়ে যায় এবং আঙ্গুলে ঝিম ঝিম করতে থাকে। তাছাড়া এগুলো যত তাড়াতাড়ি রঙ হয় ঠিক তত তাড়াতাড়ি এগুলোর রঙ চলে যায়।

দেখে নিন ২০১৮ সালের জনপ্রিয় সুন্দর কিছু মেহেদীর ডিজাইন

mehedi

mehedi

mehedi

mehedi

mehedi

mehedi

mehedi

mehedi

mehedi

mehedi

mehedi

mehedi

mehedi

mehedi

ভালো লাগলে অবশ্যই শেয়ার দেবেন। আর সাথে থাকবেন নতুন নতুন আরও টিপস পেতে

mehedi