চুলের যত্ন বিষয়ক পোষ্টঃ দেখতে দেখতে শীত চলে গেল, আবহাওয়ার পরিবর্ত নের সাথে সাথে চুলের যত্ন নেওয়ার পদ্ধতিও সেঞ্জ হয়। গরমে চুল সুন্দর রাখতে কীভাবে চুলের যত্ন নিবেন সেই বিষয়ে আমাদের প্রয়োজনীয় টিপসগুলো দেখুন —-

চুলের যত্ন
– সপ্তাহে ২-৩ বার শ্যাম্পু করতে হবে

– রাতে ভাল করে তেল ম্যাসাজ করুন

– গরমে চুলের ডগা ফেটে যাওয়া, রোদে পোড়ার হাত থেকে রেহাই পেতে হলে গরমের শুরুতেই চুল ট্রিম করিয়ে নিন।

– চুল ছোট না করতে চাইলে টুপি ব্যবহার করতে পারেন, স্কার্ফ বা ক্লিপ দিয়ে চুল বেধেও রাখতে পারেন।তবে বেশি টাইট করে চুল বাধবেন না,খেয়াল রাখবেন চুলের মধ্যে যেন হাওয়া চলাচল করতে পারে। সোজা চুলের যত্ন নেয়ার উপায় জেনে নিন

– ধুলো-ময়লা, বৃষ্টির পানিতে ভিজে অনেক সময় চুল নিস্তেজ হয়ে যায়। অলিভ অয়েল, নারকেল তেল ও ক্যাস্টর অয়েলের সঙ্গে মেথি পেস্ট মিশিয়ে মাথার তালুতে ম্যাসাজ করুন। চুল ঘন ও উজ্জ্বল থাকবে।

– দইয়ের সঙ্গে লেবুর রস মিশিয়ে চুলে দিন। তারপর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

– বাইরে বেরোনোর সময় চুল বেঁধে রাখুন। বাইরের রোদ ময়লা থেকে অনেক খানি রক্ষা পাবেন।

– গরমে তাপমাত্রা বাড়লে মাথার তালুও ঘামতে শরু করে। দিনের শেষে বাড়ি ফিরে চুল ভাল করে শুকিয়ে নিন। তারপর বড় দাতের চিরুনি দিয়ে চুল আঁচড়ে শুকিয়ে নিন।

– নারকেল তেলের সঙ্গে দারুচিনি গুঁড়া করে মিশিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করলেও চুল পড়া কমে।

– আরও মনে রাখুন ঘুমানোর আগে মোটা দাঁতের চিরুনি দিয়ে হালকাভাবে চুল আঁচড়ে নেবেন। এতে চুলের গোড়ায় রক্ত সঞ্চালন ঠিকমতো হয়।

– চুলপড়া রোধ করতে লাইফ স্টাইল ও ডায়েটেও পরিবর্তন আনা জরুরি। অর্থাৎ ব্যালেন্সড ডায়েট মেনে চলুন। সবুজ শাকসবজি, ফলমূল বেশি খান। বেশি করে প্রোটিনযুক্ত খাবার ও প্রচুর পানি পান করুন।

প্রতিকদিন কিছুটা সময় চুলের যত্ন নিন। এভাবে নিয়মিত চুলের যত্ন নিলে দেখবেন গরমেও আপনার চুল থাকবে প্রাণবন্ত ঝলমলে।