আখনি বিরিয়ানি বাংলাদেশের ঐতিহ্যবাহী একটি খাবার। সাধারণত গরু বা খাসির মাংস দিয়েই রান্না করা হয়, তবে মুরগির আখনি বিরিয়ানিও কিন্তু অত্যন্ত মজাদার একটি খাবার। যারা গরু/খাসি খেতে চান না, তারা সহজেই তৈরি করে নিতে পারেন মুরগির মাংস দিয়ে। প্রিয় ডট কমের পাঠকদের জন্য আখনি বিরিয়ানির সহজ রেসিপি দিয়েছেন প্রবাসী রাঁধুনি নদী সিনা। গরু বা খাসির মাংসের ক্ষেত্রেও ব্যবহার করা যাবে একই রেসিপি। আসুন, জেনে নেই রেসিপি।

 

উপকরণ - পোলাওর অথবা বাসমতি চাল ১ কেজি(অনেকে সাধারণ ভাতের চাল দিয়েও করে থাকেন) হাড় সহ মুরগির মাংস ১ কেজি, পেঁয়াজবাটা ২ টেবিল চামচ, রসুনবাটা ১ টেবিল চামচ, আদাবাটা ৩ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ বড় এলাচ ৩ টি হলুদ এবং মরিচ গুড়ো ১/২ চা চামচ করে। তেজপাতা ও গোলমরিচ গুঁড়া পরিমাণমতো, জয়ত্রীর গুঁড়া ১ টেবিল চামচ, টকদই ২০০ গ্রাম, লবণ পরিমাণমতো, ঘি বা তেল পরিমাণমতো, পেঁয়াজ কুচি বড় ৪টি। চিকেন স্টক পরিমানমত (১/২ কেজি মুরগির মাংস ১ কেজি পানি ও আদা-রসুন-গোল মরিচ দিয়ে সেদ্ধ করে ১/২ কেজি স্যুপ বানিয়ে নিতে হবে)

প্রণালী

-প্রথমে চাল ধুয়ে ছড়িয়ে রাখুন।
-একটি হাঁড়ি চুলায় বসিয়ে ওতে অর্ধেকটা ঘি গরম করে বিরিয়ানির জন্য পেঁয়াজ কুচি ভেজে তুলে নিন।
-তারপর মাংসগুলোকে সব মসলা দিয়ে মাখিয়ে ঘি এর মধ্যে ছেড়ে দিন। সামান্য কষে নিয়ে ১/২ চা চামচ লবণ দিয়ে পানি দিয়ে মাংস রান্না করে নিন।
- মাংস সিদ্ধ হলে আরেকটা পাত্রে তেজপাতা,গরম মসলা দিয়ে ও চিকেন স্টক দিয়ে বলক তুলুন। এর মাঝে পোলাওর চাল দিয়ে তাতে সামান্য লবণ দিন। সিদ্ধ মাংস মিশিয়ে দিন।
-এই বার ২০ মিনিট এর জন্য ঢাকনা দিয়ে বন্ধ করে দিন। ২০ মিনিট পর একটু নেড়ে কাঁচা মরিচ এবং ভেজে রাখা পিয়াজ কুচি ছড়িয়ে দিন।
-আরো ৫ মিনিট এই ভাবে দমে রাখুন।
ব্যস, তৈরি হয়ে গেল চিকেন আখনি বিরিয়ানি। আপনার পছন্দানুযায়ী ডিশে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

চিকেন আখনি বিরিয়ানি রান্না করতে গেলে যেই জিনিস টা মনে রাখতে হবে তা হলো চিকেন স্টক। আখনির আসল স্বাদ চিকেন স্টক থেকেই আসে। আশা করি সবার ভালো লাগবে। এই ভাবে মাটন এবং বীফ দিয়ে ও করতে পারবেন।