24 Live Bangla News

মোরগ মোসাল্লাম রেসিপি

মোরগ মোসাল্লাম রেসিপি । মোগলাই ঘরানার,সমৃদ্ধ এবং রাজকীয় একটি পদ ” আস্ত মোরগ মোসাল্লাম”। অনেক আয়োজনে তৈরি হলেও রান্না শেষ হবার পর সব ক্লান্তি মুছে যাবে একটি অসাধারন স্বাদে। আপনার উৎসবকে দিন অনন্য মাত্রা আর মেহমান দের অজস্র প্রশংসাতে ভাসতে থাকুন। নান, পরটা, পোলাও বা জিরা রাইস এর সাথে পরিবেশন করুন আপনার প্রধান পদ টি…” আস্ত মোরগ মোসাল্লাম”। কিভাবে তৈরি করবেন মোরগ মোসাল্লাম দেখে নিন আর ভাল লাগলে শেয়ার করুন প্রিয়জন দের সাথে…।

উপকরন - মোরগ ৪ টা, পেঁয়াজ ১ কেজি, ঘি ৫০০ গ্রাম, আদা বাটা ২০০ গ্রাম, রসুন বাটা ১০০ গ্রাম, দারুচিনি ২৫ গ্রাম, এলাচ ১০ গ্রাম, জয়ফল ২ পিস, জয়ত্রি ১০ গ্রাম, শাহজিরা ১০ গ্রাম, টক দই ২০০ গ্রাম, গোলমরিচ ২৫ গ্রাম, পোস্ত দানা ১০০ গ্রাম, ধনিয়া ১০০ গ্রাম, আলু বোখারা ২০০ গ্রাম, কিশমিশ ২০০ গ্রাম, পেস্তা বাদাম ১০০ গ্রাম, শুকনা মরিচ ২৫ গ্রাম, লবন-চিনি পরিমান মত, জাফরান আধা চা চামচ

প্রনালি - মোরগ ধুয়ে পরিস্কার পাত্রের ভেতরে টক দই, আদা – রসুন বাটা ও জাফরান দিয়ে মাখিয়ে ২০ মিনিট রাখতে হবে। তারপর একটা পাত্রে ঘি গরম করে পেঁয়াজ কুঁচি ফ্রাই করে রাখুন। দারুচিনি,এলাচ, জয়ফল, জয়ত্রি সহ সব গরম মশলা গুঁড়া করে মোরগের পাত্রে দিন। এরপর ঘি আর পেঁয়াজ ভাজা দিয়ে মাখিয়ে চুলায় দিয়ে দিন। অল্প আঁচে ঢেকে রাখুন।১০ মিনিট পর ঢাকনা খুলে নাড়াচাড়া করে আবার ঢেকে দিন। আবার ১০ মিনিট পর ঢাকনা খুলে দেখবেন- যদি মোরগ নরম হয়ে যায় তাহলে নামিয়ে ফেলবেন। সেদ্ধ না হলে সামান্য গরম পানি দিয়ে আরও ১০ মিনিট চুলায় রাখুন। কিশমিশ, আলু বোখারা, শুকনা মরিচ বাটা দিয়ে নাড়াচাড়া করে ১৫-২০ মিনিট দমে রাখুন। পরিবেশনের আগে বাদাম কুঁচি ছিটিয়ে দিন।

Read More Bangla News