সুন্দর এবং স্বাস্থ্যজ্জ্বল চুলের প্রথম এবং প্রধান শর্ত হলো তা হতে হবে খুশকি মুক্ত। খুশকি চুলের অনেক সমস্যারই কারণ। যেমন খুশকির কারণে চুল পরা, চুলের ডগা ফেটে যাওয়া, উজ্জ্বলতা নষ্ট হওয়া আরও অনেক কিছু। খুশকির সমস্যা দূর করার জন্য আমরা সবাই বিভিন্ন ব্র্যান্ডের এন্টিড্যান্ড্রাফ শ্যাম্পু ব্যবহার করে থাকি। কিন্তু দেখা যায় এরপরও খুশকি পুরোপুরি দূর হয় না এবং বার বার ফিরে আসে।

এর থেকে চিরতরে মুক্তির জন্য এন্টিড্যান্ড্রাফ শ্যাম্পুর সাথে একটু হারবাল ট্রিটমেন্ট করলে অনেক ভাল ফলাফল পাওয়া যায়। ভয় পাবেন না এর জন্য আপনাকে কোন নামিদামী পার্লারে যাওয়ার প্রয়োজন নেই, এটি আপনি করতে পারেন ঘরে বসেই।

এই হারবাল প্যাকটি তৈরী করার জন্য যা যা লাগবে:

* কাঁচা আমলকি ১০ গ্রাম
* ২৫০ মিলি সরিষার তেল
* ১০০ গ্রাম এর মতো মেহেদির কাঁচা পাতা

প্রথমে মেহেদি পাতা ঝরিয়ে নিন এবং একটা কাটা চামচ দিয়ে আমলকি কুচিয়ে নিন। কড়াই এ সরিষার তেল গরম করে নিন।মেহেদি পাতা এবং আমলকি গুলো তেল এ দিয়ে দিন। পাতা মচমচে না হওয়া পর্যন্ত ভেজে নিন। একটা বড় বাটিতে তেল আর মেহেদি আর আমলকির মিশ্রন ঠান্ডা হতে দিন। ঠান্ডা হয়ে গেলে আমলকি গুলো উঠিয়ে ফেলুন এবং মেহেদি পাতা গুলো হাত দিয়ে গুড়ো করে তেলের সাথে মিশিয়ে দিন। এই মিশ্রন টি অনেকদিন ফ্রিজ এ না রেখেই ব্যবহার করতে পারবেন। শ্যাম্পু করার আগের দিন রাতে চুলের গোড়ায় ও চুলে মিশ্রণটি ঘষুন। মাথায় একটা শাওয়ার ক্যাপ বা কাপড় পেচিয়ে নিতে নিলে বিছানা নষ্ট হবে না। পরের দিন শ্যাম্পু করুন আর দেখুন খুশকি কতখানি কমে গেছে আর চুল কেমন ঝকঝক করছে। এভাবে সপ্তাহে দু- তিন দিন নিয়মিত ব্যবহার করলে আপনি পেতে পারেন খুশকি মুক্ত ঝকঝকে স্বাস্থ্যজ্জ্বল চুল।