উপকরন: মাংশ হাড়সহ বা হাড়ছাড়া ১ কেজি. পেয়াজ বেরেস্তা ২ কাপ. রসুন বাটা ১টি. আদা বাটা ২ টেবিল চামচ. গরম মশলা (৩ টি তেজপাতা , ১৫/২০টি লবঙ্গ ,৩ টি কালো এলাচ ,৩ টুকরা দারচিনি ,৩ ১/২ চা চামচ জিরা , ৩ ১/২ চা চামচ গোল মরিচ - সব গুড়া করে নিন )# ৩ ১/২ চা চামচ মরিচ গুড়া# ৩ ১/২ চা চামচ ধনে গুড়া# লবন পরিমান মত# ভাঙ্গা গম ১ কাপ# বার্লি /যব ১ কাপ# ১/৩ কাপ মসুর ডাল# ১/৩ কাপ চানা ডাল# ১/৩ মগ ডাল# ১/৩ কাপ মাসকালাই ডাল (*সব ডাল আগের দিন রাতে ভিজিয়ে রাখতে হবে )# ১/৩ কাপ চাল# লেবুর রস ১/২ কাপ# তেল ১ কাপ

প্রণালী : তেলে এক কাপ বেরেস্তা করা পেয়াজ, মাংশ, আদা -রসুন বাটা, গরম মশলা, মরিচ গুড়া, ধনে গুড়া আর লবন দিয়ে ঢেকে দিন। এবার ভালো ভাবে কষান। কষানো হলে ৫ কাপ পানি দিয়ে রান্না করুন।
ডাল সিদ্ধ করে নিন, বার্লি আর গম আলাদা ভাবে সিদ্ধ করে নিন, চাল আধা ভাঙ্গা করে রাখুন। সিদ্ধ করা ডাল, বার্লি আর গম সবকিছু একসাথে ব্লেন্ডারে দিয়ে পেস্ট বানিয়ে নিন। মাংশ সিদ্ধ হয়ে গেলে তারমধ্যে পেস্ট করা মিশ্রণ, আধা ভাঙ্গা চাল আর লেবুর রস দিয়ে দিন। লবন দেখুন আরেকবার, কম মনে হলে আরো লবন দিন। হালিম ঘন হয়ে না আসা পর্যন্ত রান্না করুন।পরিবেশনের সময় হালিমের উপর দিয়ে পেয়াজ বেরেস্তা, শসা, কাচা মরিচ কুচি, লেবুর টুকরা আর ধনে পাতা দিয়ে পরিবেশন করুন।