উপকরণ :
ময়দা ২ কাপ, তরল ঘি ১ টেবিল চামচ, লবণ স্বাদমত, বেকিং পাউডার ১/২ চা চামচ, পানি প্রয়োজনমত, তেল ভাজার জন্য।

প্রণালী :
ময়দার সঙ্গে ঘি ও লবণ দিয়ে ময়ান দিন। প্রয়োজনমত পানি দিয়ে বেশ নরম খামির করুন। খামির বেশ ভালো করে হাত দিয়ে ডলে ডলে মাখান। রেখে দেয়ার প্রয়োজন নেই মোটেও। তেল গরম হতে দিন, এবং সেই ফাঁকেই ছোট ছোট লুচি বেলে গরম তেলে লাল করে ভেজে নিন। মনে রাখবেন, লুচি যেন খুব পাতলা না হয়। আবার একেবারে মোটাও না হয়।

আলুর দমের জন্য :
আলুর দম সব চাইতে মজাদার হয় নতুন আলু দিয়ে কিংবা বগুড়ার আলু দিয়ে তৈরি করলে। বানাতে এমন কোনো বাড়তি সময় লাগে না, এবং পরিবেশন করা যায় ভাত- রুটি- পরোটার সঙ্গেও।

উপকরণ:
আলু ডুমো করে কাটা- ২ কাপ, আদা বাটা- ১ চা চামচ, রসুন বাটা- ১ চা চামচ, পিঁয়াজ বেরেস্তা- ১/৪ কাপ, হলুদ গুঁড়া- ১/৪ চা চামচ, মরিচ গুঁড়া- ১/২ চা চামচ ধনিয়া গুঁড়া- ১/২ চা চামচ, জিরা ভাজা গুঁড়া- ১/২ চা চামচ, কাঁচা মরিচ ফালি- ইচ্ছামত, পাঁচ ফোড়ন- ১ চা চামচ, তেল- ২ টেবিল চামচ, ঘি- ১ টেবিল চামচ, ধনেপাতা- ইচ্ছামতন, লবণ- স্বাদমত

প্রণালী:
আলু আধা সিদ্ধ করে নিন এক চিমটি হলুদ দিয়ে। পানি ঝরিয়ে নিন। কড়াইতে তেল দিয়ে আদা ও রসুন বাটা দিয়ে একটু ভাজুন। হলুদ, মরিচ, ধনিয়া ও লবণ দিন। অল্প পানি দিয়ে ভালো করে কসান। আলু দিয়ে দিন, অল্প একটু পানি দিন। ফুটে উঠলে পিঁয়াজ বেরেস্তা ও জিরা গুঁড়া দিয়ে দিন। ঢাকনা দিয়ে রান্না করুন। পানি টেনে আসলে ভালো করে নেড়ে আলুগুলো একটু ভাঙ্গা ভাঙ্গা করে দিন। এবার আরেকটা প্যানে ঘি গরম করুন, তাতে পাঁচ ফোড়ন দিয়ে দিন। এবং পুরো মিশ্রণটা আলুর মাঝে ঢেলে দিয়ে বাগাড় দিন। খেয়াল রাখবেন পাঁচ ফোড়ন যেন পুড়ে না যায়, তাতে পুরো খাবারে তিতে ভাব চলে আসবে। এবার আর কি, পরিবেশন করুন গরম গরম লুচি আর আলুর দম। চাইলে সঙ্গে পরিবেশন করতে পারেন ডিম ভাজা, গরম রসগোল্লা, পায়েস কিংবা স্রেফ লেবু আর সবুজ সালাদ!