যা যা লাগবে :

চালের জন্য : বাসমতি বা যেকোনো সুগন্ধি চাল ২ কাপ, দারচিনি ১ টি, লবন ১/২ চা চামচ, লবঙ্গ ৪/৫ টি, এলাচ ৪/৫ টি, ১ লিটার পানি গরম করে তাতে আস্ত গরম মশলা আর লবন দিন। পানি ফুটে উঠলে তাতে আগে থেকে ভিজিয়ে রাখা চাল ঢেলে দিন। চাল ফুটে উঠলে পানি ঝরিয়ে আলাদা করে রাখুন। চাল ভিজিয়ে রাখার কারণে আর গরম পানির কারণে খুব তারাতারি চাল সিদ্ধ হয়ে যাবে।

চিংড়ির জন্য : চিংড়ি ৪০০ গ্রাম (খোসা ছাড়ানো ), আদা-রসুন বাটা ২ চা চামচ, লবন সামান্য, মরিচ গুড়া ১ চা চামচ, দারচিনি ১টি, আস্ত জিরা ১ চা চামচ, তেজপাতা ১ টি, এলাচ ৫ টি, পেয়াজ বেরেস্তা ১/২ কাপ, টকদই ১ কাপ, তেল ১/২ কাপ, ধনে পাতা কুচি, পালং শাক কুচি (optional ) ১ কাপ, মাশরুম ১/২ কাপ কুচি করা (optional )

পদ্ধতিঃ চিংড়ি ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে তাতে আদা বাটা , রসুন বাটা ,মরিচ গুড়া আর লবন দিয়ে মাখিয়ে রাখুন ৩০ মিনিট। প্যানে তেল গরম করে গরম মশলা গুলো দিয়ে দিন। সুগন্ধ বের হলে তাতে চিংড়ি , মাশরুম দিয়ে ৩/৪ মিনিট ভাজুন মাঝারি আচে। ভাজা চিংড়ি গুলো তুলে আলাদা করে রাখুন। একই তেলে টকদই ,পেয়াজ বেরেস্তা ,ধনে পাতা দিন। ৫ মিনিট রান্না করে এতে আবার ভাজা চিংড়ি গুলো দিয়ে দিন। 
২মিনিট রান্না করুন ,এইসময় প্যান ঢেকে রাখুন। ঢাকনা খুলে সিদ্ধ চাল দিয়ে দিন ,পালং শাক দিন। ঢেকে মাত্র ৫ মিনিট রান্না করুন।লবন চেখে দেখুন ,কম মনে হলে আরো দিন । গরম গরম পরিবেশন করুন মজাদার চিংড়ি বিরিয়ানি !! আপনি চাইলে পলিং শাক / মাশরুম না দিয়েও করতে পারেন ।