হঠাৎ করে ক্লান্ত লাগছে? মাথা ঘুরছে ? বমি বমি ভাব ? খুব অল্প কাজেই হাঁপিয়ে যাচ্ছেন? এই ধরণের সমস্যায় অনেকেই ভুগে থাকেন । অনেক সময়ই লো ব্লাডপ্রেসারের সমস্যা থাকলে, এ ধরণের উপসর্গ দেখা যায়।

চিকিৎসকরা বলছেন, লো ব্লাডপ্রেসারের সমস্যা থাকলে, অতি অবশ্যই রোজকার খাদ্য তালিকায় সঠিক পুষ্টিজাত খাবার-দাবার এবং দৈনদ্দিন জীবনযাপনে বেশ কিছু রদল-বদল করা উচিত। এমনকী, বেশ কিছু জিনিস থেকে দূরে থাকার কথাও বলে থাকেন চিকিৎসকরা।

ডাক্তাররা বলে থাকেন, প্রথমেই খাবার-দাবারের দিকে নজর রাখা উচিত। লো ব্লাডপ্রেসারের সমস্যায় ভুগলে, বেশিমাত্রায় তরল জাতীয় খাবার খাওয়ার কথা বলছেন চিকিৎসকরা। যা শরীরে জলের সমতা বজায় রাখবে। এর জন্য খাওয়া যেতে পারে ফলের রস, গ্লুকোজ মেশানো পানি। দিনে অন্ততপক্ষে ৮ থেকে ১০ গ্লাস পানি খাওয়া উচিত।

এছাড়া ভিটানি বি-১২ সমৃদ্ধ খাবার খাওয়া অত্যন্ত জরুরি। খেতে হবে ডিম, রেড মিটও। লবণ জাতীয় খাবার লো ব্লাডপ্রেসারের জন্য খুবই কার্যকরী। তাই চিজ, স্মোকড ফিশ, অলিভ ওয়েল খাওয়ার কথা বলছেন চিকিৎসকরা।

লো ব্লাডপ্রেসারের সমস্যা থাকলে, চা খেতে বলছেন ডাক্তাররা। বিশেষ করে দুধ ছাড়া চা বা গ্রিন টি খাওয়ার পরামর্শই দিচ্ছেন ডাক্তাররা। কফিও খেতে পারেন লো ব্লাডপ্রেসারের সমস্যায়! একেবারে অনেকটা খাবার না খেয়ে, অল্প অল্প করে খাবার খান। বেশিক্ষণ ধরে শুয়ে থাকবেন না।