১। রান্না করার জন্য বা কোন কিছু সেদ্ধ করার জন্য ও চা তৈরি করার জন্য যদি আগে থেকেই পানি গরম করে রাখেন, তাহলে সময় কম ব্যায় হবে। রান্নাও দ্রুত হবে।
২। ওভেনে গন্ধ দূর করার জন্য ২ কাপ ভ্যানিলার নির্যাস ওভেনের ভেতরে রেখে ৩০০ডিগ্রি তাপমাত্রায় ১ ঘন্টা তাপ দিন। আধা ঘন্টার মধ্যেই দেখবেন শুধু ওভেন না সারা ঘরই সুগন্ধে ভরে গেছে।
৩। চপিং বোর্ডে কোন কিছু কাটার সময় পিছলে যায়। চপিং বোর্ডের নিচে সুতির তোয়ালে দিয়ে তারপর কাটা কাটি করুন, আর পিছলে যাবেনা।
৪। ছুরির ধার সব সময় ঠিক থাকে না। সিরামিকের মগের পেছনের দিকে ছুরি ঘষে ধার ঠিক করে নিতে পারেন। ছুরি সরাসরি ড্রয়ারে রাখবেন না। খাপের মধ্যে ঢুকিয়ে রাখুন।

৫। ভাত, ডাল, পাস্তা রান্নার সময় অতিরিক্ত ফেনা পাতিল বেয়ে উপচে পড়ে যায়। আপনার চুলাকে এর হাত থেকে বাঁচাতে একটি কাঠের চামচ পাতিলের উপরে রাখুন। দেখবেন আর উপচে পড়বে না।
৬। থালাবাসন মাজার কয়েকটি স্পঞ্জ ভালো করে ভিজিয়ে আলাদা আলাদা জিপ লক ব্যাগে করে ডিপ ফ্রিজে রাখুন, তৈরি হয়ে গেল আইস প্যাক। ঠাণ্ডা সেঁক নেয়া থেকে শুরু করে খাবার ঠাণ্ডা রাখা, যে কোন কাজে একে ব্যবহার করা যায়। স্পঞ্জ আস্তে আস্তে নরম হতে থাকলেও পানি বের হবেনা এবং অনেক বার ফ্রিজে রেখে ব্যাবহার করতে পারবেন আইস প্যাক গুলো।
৭। মাইক্রোওয়েভ পরিষ্কার করার জন্য ভিনেগার ও পানি মিশিয়ে মাইক্রোওয়েভে রেখে কয়েক মিনিট তাপ দিন। তারপর পরিষ্কার করুন। দেখবেন খুব সহজেই আঠালো ময়লাও উঠে চলে আসছে।
৮। মাখন নরম করার জন্য ঝাঁজরি দিয়ে চেঁছে নিন।

৯। বার্গারের চপের মাঝখানে আঙ্গুল দিয়ে গর্ত করে দিন, সব দিক সমান ভাবে সিদ্ধ হবে।
১০। বোতলের শক্ত মুখ লুজ করার জন্য বোতলের মুখে একটি রাবার ব্যান্ড লাগিয়ে রাখুন।
১১। মেজারমেন্ট কাপে কোন আঠালো জিনিষ নেয়ার আগে রান্না করার তেল স্প্রে করে নিন।
১২। রসুন তাড়াতাড়ি ছেলার জন্য রসুনের উপরে বোল বা প্লেট রেখে চাপ দিন। খুব সহজেই খোসা থেকে বের হয়ে আসবে রসুনের কোয়া।