উপকরণ - পোলাওয়ের চাল- ১ কেজি/ ৪ কাপ, মুগ ডাল- ১ কাপ, বুটের ডাল- আধা কাপ, মসুরের ডাল- আধা কাপ, এলাচ- ৩/৪টি, দারুচিনি- ১টি, তেজপাতা ও লবঙ্গ- ২/৩টি, আদাকুচি- ১ চামচ, সরিষার তেল- আধা কাপ, ঘি- ৩ টেবিল চামচ, কাঁচামরিচ- ১০/১২টি, লবণ- স্বাদ মতো, গরম পানি- সাড়ে ৭ কাপ (চাল মাপার কাপ)।

প্রণালী - রান্নার ৩০ মিনিট আগে চাল ধুয়ে পানিতে ভিজিয়ে রাখবেন। তার আগে ছোলার ডাল ভিজিয়ে রাখুন। মুগডাল ভেজে নিয়ে ঠাণ্ডা করে চালের সঙ্গে ভিজিয়ে রাখুন৷ তাহলে ডাল সুন্দর সিদ্ধ হবে৷

এবার চুলায় হাড়ি চাপিয়ে সরিষার তেল গরম করে আস্ত সব গরম মসলা, আদাকুচি আর আস্ত কাঁচামরিচ দিয়ে কয়েক সেকেন্ড ভাজুন। এবার পানি ঝরানো চাল, তিন রকম ডাল দিয়ে পাঁচ থেকে ছয় মিনিট সব একসঙ্গে ভাজুন।

চাল আর ডাল যত বেশি ভালো করে ভাজবেন খিচুড়ি তত বেশি মজা হবে এবং ঝরঝরে থাকবে। চাল ভাজা হলে গরম পানি আর লবণ দিয়ে দুই-তিনবার (ফুটে) আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে। ২৫ মিনিট ঢেকে দমে রান্না করবেন৷ মাঝখানে ঢাকনা একদম খুলবেন না। নইলে খিচুড়ি রান্না নষ্ট হয়ে যাবে৷ ২০ থেকে ২৫ মিনিট পর ঢাকনা খুলে উপরে ঘি দিয়ে নেড়ে মিশিয়ে পরিবেশন করুন। ইচ্ছা হলে সবজিও দিতে পারেন।