ফ্যাশনের মতো মেকআপ ট্রেন্ডও প্রতিবছর বদলে যায় এবং মার্চ মাস পড়তে না পড়তেই স্পষ্ট বোঝা যাচ্ছে, কোনদিকে চলেছে এ বছরের মেকআপ ট্রেন্ড৷ দুটি আলাদা মত দেখতে পাওয়া যাচ্ছে সেখানে৷ একটি মত অনুযায়ী, এ বছর চোখ, ঠোঁট আর গালের মেকআপে রাজত্ব করবে নানা শেডের গোলাপি। অন্য মতটি আবার বলছে, গোলাপির পাশাপাশি সমান তালে থাকবে গ্লস আর হাইলাইটস। আপনাদের সুবিধের জন্য দেশের কয়েকজন প্রথমসারির বিউটি এক্সপার্ট ও মেকআপ ব্র্যান্ডের সঙ্গে যুক্ত পেশাদারের সঙ্গে কথা বলে এ বছরের সবচেয়ে গুরুত্বপূর্ণ মেকআপ ট্রেন্ডগুলো সাজিয়ে দিলাম আমরা। চোখ বুলিয়ে নিন আর হয়ে উঠুন অপ্রতিরোধ্য।

প্রসঙ্গ যখন মুখের মেকআপ
পুরু কেকের মতো ফাউন্ডেশনের দিন শেষ, এখন যুগ ‘নো মেকআপ’ বা ‘বেয়ার ফেস’ লুকের। ফলে গরমের শুরু থেকেই ত্বকের যত্ন নিতে শুরু করুন। নিয়মিত ক্লেনজ়িং, টোনিং, ময়েশ্চারাইজ়িংয়ের পাশাপাশি নিয়মিত এক্সফোলিয়েশন আর ফেস মাস্ক ত্বকের ছোটখাটো সমস্যাকে দূরে রাখবে। মুখের মেকআপ হবে মিনিমাল এবং প্রথম সারিতে উঠে আসবে সেইসব প্রাইমার ও ফাউন্ডেশন যা একদিকে ত্বকের রঙের সবচেয়ে কাছাকাছি এবং একইসঙ্গে ন্যাচারাল ফিনিশ দিতে পারে। ত্বকে দাগছোপ থাকলে মেকআপের জন্য ব্যবহার করুন লিকুইড ও পাতলা টেক্সচারের ফাউন্ডেশন। ফাউন্ডেশনের পাশাপাশি এ বছর সমানতালে থাকছে বিবি ক্রিম। যাঁরা নিয়মিত ফাউন্ডেশন ব্যবহার করতে চান না, দৈনন্দিন ব্যবহারের জন্য তাঁদের পক্ষে বিবি ক্রিম আদর্শ। মিনিমালিস্ট মেকআপে মাত্রা জোগাতে গালের হাড়, ভুরু আর নাকের উপর এবং চোয়ালের হাড়ে ব্যবহার করুন হাইলাইটার। গোলাপি ব্লাশঅনের ছোঁয়া আপনার ন্যাচারাল লুকে আনবে নতুন ডাইমেনশন। আর রাতের অনুষ্ঠানে গোলাপির বদলে ছুঁইয়ে নিন মেটালিক শেডের ব্লাশার। আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠতা মুখের এটুকু মেকআপই যথেষ্ট!

মেটালিক আইশ্যাডো আর গ্লিটার

চোখের ভাষায় আমন্ত্রণ
আপনার সামগ্রিক লুক তৈরিতে চোখের মেকআপ সবচেয়ে গুরুত্বপূর্ণ। নানারকম শ্যাডো, লাইনার আর কাজল দিয়ে চোখের মেকআপে এক্সপেরিমেন্ট করার সুযোগও অনেক বেশি। নিশ্চয়ই খেয়াল করেছেন, এ বছর ফ্যাশন দুনিয়ায় ক্যাট আইজ়-এর রমরমা! ইচ্ছে করলে যে কোনও রাতের অনুষ্ঠানে আপনিও এঁকে নিতে পারেন ক্যাট আইজ়৷ চোখের উপরের পাতায় মোটা করে আইলাইনার এবং নিচের পাতায় সরু আঁচড় টানলেই ক্যাট আইজ় রেডি! চোখের বাইরের দিকের কোনায় আইলাইনারের টানে আনুন উইংড লুক। এর সঙ্গে হালকা গ্লিটারের ছোঁয়া চোখের ভাষায় এনে দেবে বাড়তি আবেদন। রাতের অনুষ্ঠানে চোখের মেকআপ নিয়ে আর একটু সাহসী হওয়ার ইচ্ছে হলে নিচের পাতায় বুলিয়ে নিন সাদা আইলাইনার৷ আর ট্রাডিশনাল থাকতে চাইলে তো স্মোকি আইজ়ের চিরন্তন আবেদন রয়েছেই! স্মোকি আইজ় সবরকম অনুষ্ঠানে, সবরকম মুখের সঙ্গে মানানসই। এই লুকে একদিকে যেমন একটা নরম ছোঁয়া রয়েছে, তেমনি রয়েছে রহস্যময়তা। ব্রাউন আইলাইনারও দারুণ জনপ্রিয় হয়ে উঠেছে এ বছর৷ ব্রাউনের পাশাপাশি উষ্ণতা ছড়াবে টিল অথবা সবুজ লাইনারের সঙ্গে ব্রোঞ্জ আইশ্যাডো আর গ্লিটারের সহাবস্থান। গোলাপি, মভ বা পার্পল আইশ্যাডোও উঠে আসতে চলেছে শিরোনামে। সরু ভুরু আউট, ফিরে আসছে স্বাভাবিক শেপের, এমনকী, একটু মোটা ভুরুও।


আকর্ষণের কেন্দ্রে লাল লিপস্টিক

সাহসী ঠোঁটের ঠিকানা
মেকআপ যদি হয় ন্যাচারাল, তা হলে তার সঙ্গে সমান তালে সঙ্গত করতে অবশ্যই দরকার বোল্ড লিপকালার। সে দিক থেকে লালের চেয়ে উপযুক্ত স্টেটমেন্ট আর কীই বা হতে পারে! যে রংগুলো কোনওদিনই আউট অফ ট্রেন্ড হয় না, লাল তার অন্যতম। এ বছর সমস্ত রাতপার্টিতে আসর জমাবে উজ্জ্বল লাল। তবে গত কয়েকবছরের মতো এবার আর ম্যাট লুক ততটা থাকছে না আলোচনায়। বরং ম্যাটকে সরিয়ে নতুন করে ফিরে আসতে চলেছে গ্লসি এবং হাইলাইটেড ঠোঁট। লাল ছাড়া গাঢ় গোলাপি, ওয়াইন এবং মেটালিক শেডের লিপস্টিকের কাটতি বাড়বে এ বছর। এ ছাড়া মেকআপ দুনিয়ার হট ফেভারিট ওমব্রে এফেক্ট তো থাকছেই। দু’তিনরকমের লিপস্টিকের শেড মিশিয়ে তৈরি করা হয় ওমব্রে শেড।


নজর কাড়ছে মেটালিক গোলাপি চুল

চুল তার...
ঘাড় বা কাঁধ পর্যন্ত ছাঁটা ছোট চুল আর বলিউড স্টারদের অনুকরণে পিঠ ছাপানো লম্বা লেয়ার্স, এই দুটি ট্রেন্ডই সমান জনপ্রিয় হবে এ বছর। স্লিক ব্যাকব্রাশ, ওয়েট লুক ফিরে আসতে চলেছে। নাটকীয়তা আনতে নানারকম বিনুনি করতে পারেন। জনপ্রিয় হয়ে উঠবে ধারে সিঁথি করা অথবা রোল করা খোঁপা।

অর্গানিক আকর্ষণ
যত দিন যাচ্ছে, স্বাস্থ্যসচেতন হয়ে উঠছেন আজকের মেয়েরা। শুধু খাওয়াদাওয়াই নয়, নিজেদের পরিচর্যার জন্যও তাঁরা বেছে নিচ্ছেন অর্গানিক প্রোডাক্ট। একই প্রভাব দেখা যাচ্ছে মেকআপ সামগ্রীতেও। ভেষজ ও প্রাকৃতিক উপাদানে তৈরি মেকআপ প্রডাক্টের চাহিদার গ্রাফ আরও ঊর্ধ্বমুখী হয়ে উঠেছে এ বছর এবং বিশেষজ্ঞদের মতে, আগামী দিনেও এই বিষয়টি মেকআপ জগতের অন্যতম জনপ্রিয় ট্রেন্ড হয়ে উঠবে। তাই এখন থেকেই খোঁজ নিতে শুরু করুন।