লাখনোউ স্পেশ্যাল মুরগির কোরমা। নাম শুনে যতই মনে হতে পারে এটি রান্না করা খুবই ঝামেলা। আসল কোরমা বানানো খুব কঠিন। কিন্তু চিকেন কোরমা অত্যন্ত সুস্বাদু এবং রান্নাও খুব সোজা। তাই নবাবের শহর লাখনোউ থেকে আমরা আজ মুরগির কোরমা বেছে নিয়েছি আপানার কাছে তুলে দিতে। তাহলে আসুন দেখে নেওয়া যাক কিভাবে বানাবেন এই লাখনোউ স্পেশ্যাল মুরগির কোরমা।

উপকরণ : মুরগির মাংস ১ কেজি (মাঝারি মাপের টুকরা), ঘি ৪ টেবিল চামচ, পেঁয়াজ ৪টি (স্লাইস), ছোট এলাচ ৫টি, লবঙ্গ ৫-৬টি, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, দই ১ কাপ, ধনে গুঁড়ো ২ টেবিল চামচ, লাল মরিচের গুঁড়ো ১ চা চামচ, হলুদ গুঁড়ো ১ টেবিল চামচ, গরম মশলা গুঁড়ো ১/২ চা চামচ, লবণ স্বাদ মতো

প্রণালি : মাংসের টুকরোগুলো ভালো করে পরিষ্কার করুন। অতিরিক্ত পানি ঝরিয়ে শুকিয়ে নিন। একটি কড়াইতে ঘি গরম করুন। এতে পেঁয়াজের স্লাইস দিয়ে ভাজতে থাকুন। পেঁয়াজের রং বাদামি হওয়া পর্যন্ত ভাজতে থাকুন। এবার ভাজা পেঁয়াজ তুলে নিন। অতিরিক্ত তেল ঝরিয়ে নিন। ভাজা পেঁয়াজ একটু পানি দিয়ে ভালো করে বেটে নিন। একটা মিহি পেস্ট তৈরি হলে পাশে সরিয়ে রেখে দিন। এবার এই কড়াইতেই ছোট এলাচ ও লবঙ্গ দিয়ে ভাজতে থাকুন। এতে মাংসের টুকরা দিয়ে দিন। ৪-৫ মিনিট নাড়াচাড়া করুন। মাংসের টুকরোগুলো তুলে আলাদা সরিয়ে রাখুন। এবার ওই একই তেলে আদা-রসুন বাটা দিন। তাতে হলুদ, ধনে মরিচ গুঁড়ো দিয়ে ২-৩ মিনিট ভাজুন। আবার ভাজা মাংস কড়াইতে দিয়ে দিন। ৪-৫ মিনিট রান্না করুন। একটি বাটিতে দই ও পেঁয়াজ বাটা মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। মাংসের কড়াইতে ঢেলে দিন দই-পেঁয়াজের পেস্টটা। লবণ দিয়ে ভালো করে মিশিয়ে ঢেকে দিন।

২০-২৫ মিনিট হাল্কা আঁচে রান্না হতে দিন। এতে ছোট কাপের দেড় কাপ পানি কিছু সময় পর পর দিতে থাকুন। মাংস পুরোপুরি সিদ্ধ হয়ে গেলে গরম মশলা গুঁড়ো উপর থেকে ছড়িয়ে দিন। ঢেকে দিয়ে হাল্কা আঁচে আরো ১০ মিনিট রান্না করুন। তৈরি হয়ে গেলো লাখনোউ স্পেশ্যাল মুরগির কোরমা।