চুলোয় রান্না বসিয়ে দিয়ে আপনি হয়তো অতিথিদের সঙ্গে কথা বলছেন কিংবা প্রিয় কোনো সিরিয়াল দেখছেন কিংবা অন্য কোনো কাজে ব্যস্ত সময় পার করছেন। কিন্তু বেরসিক চুলো তো আপনার ব্যস্ততা বুঝবে না। ততক্ষণে হয়তো উত্তাপে পুড়ে গেছে পোলাও কিংবা খিচুড়ি। চারদিকে পোড়া গন্ধে দৌড়ে গিয়ে দেখলেন আপনার স্বাদের খাবার থেকে পোড়া গন্ধ বের হচ্ছে। পোড়া গন্ধের কারণে হয়তো খাওয়ার ইচ্ছাটাই নষ্ট হয়ে গেছে। কিন্তু আপনি জানেন কী খাবারের পোড়া গন্ধ দূর করতে আপনাকে সাহা্য্য করতে পারে সাদাসিধে পাউরুটি? এজন্য আপনাকে যা করতে হবে- প্রথমে চুলা থেকে হাড়ি নামিয়ে খাবারের একদম উপরে কয়েক টুকরো পাউরুটি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ১০ মিনিট পর ঢাকনা খুলে পাউরুটি তুলে ফেলুন। পাউরুটি খাবারের পোড়া গন্ধ শুষে নিয়ে আপনাকে দেবে পোড়া গন্ধহীন খাবারের স্বাদ।

★মাংস ভুনা পুড়ে গেছে? পুড়ে গিয়ে একেবারে তলায় লেগে গেছে? সাথে সাথে গ্যাস বন্ধ করে দিন। তারপর মাংসগুলোকে আলতো করে তুলে নিন হাঁড়ির নিচে লেগে থাকা খাবার বাদ দিয়ে। খাবারে তেতো ভাব আছে আর পোড়া গন্ধও। এবার কী করবেন? মাংসকে হাত দিয়ে ভেঙে নিন। তারপর সমপরিমাণ পেঁয়াজ যোগ করে ভালো করে মেখে নিন। এবার প্যানে অল্প তেল দিয়ে ভাজা ভাজা করে নিন এই মিশ্রণকে। ইচ্ছা হলে লবণ, নানান রকমের সস ও মশলা আপনার যা যোগ করতে ইচ্ছা হয় করুন। তৈরি সুস্বাদু দোপেয়াজা।

★মাংস বা মাছ কষাতে গিয়ে পুড়ে গিয়েছিল, এখন ঝোলের মাঝেও পোড়া গন্ধ? কিংবা স্যুপ বা অন্য কোন তরল খাবার রাঁধতে গিয়ে পোড়া গন্ধ ও তেতো ভাব হয়েছে? কয়েক টুকরো মিষ্টি কুমড়া কেটে দিয়ে দিন ঝোলে সেদ্ধ হওয়া পর্যন্ত ফুটান। সেদ্ধ হয়ে গেলে জ্বাল নিভিয়ে ১০ মিনিট ঢেকে রাখুন। কুমড়াগুলো উঠিয়ে পরিবেশন করুন। পোড়া গন্ধ বা স্বাদের লেশমাত্র থাকবে না।

★যে কোন খাবারের পোড়া ভাব দূর করতে দই, দুধ, চিনি এগুলো অসাধারণ। বিশেষ করে গ্রেভি জাতীয় খাবারে। খাবার পোড়া লাগলে প্রথমেই সরিয়ে নিন উক্ত পাত্র থেকে। অন্য পাত্রে গ্রেভি জাতীয় খাবারটি রাখুন, তারপর এতে যোগ করুন ফেটানো টক দই বা দুধ, সাথে চিনি দিতে ভুলবেন না। এবার রান্না করুন আবার। খাবার হয়ে উঠবে সুস্বাদু।

★ পোড়া ভাব দূর করতে টমেটো সসও ম্যাজিকের কত কাজ দেয়। এমনকি পোড়া ভাজিকে ঠিক করতেও। যে কোন ঝাল খাবারে কেবল যোগ করুন স্বাদ অনুযায়ী টমেটো সস। দেখবেন পোড়া ভাবটার অস্তিত্ব মাত্র থাকবে না।

★ কাবাব বা ভাজাভুজি জাতীয় কোন খাবার পুড়ে গেছে। এটার সাথে