যা লাগবে – পাকা নরম টমেটো ১ টি, অরগানিক খাঁটি মধু ১ টেবিল চামচ, ভিটামিন ই এক্সট্রাক্ট ২/৩ ফোঁটা

যা করবেন - টমেটো কেটে ভেতরের বীজ সহ অংশটুকুন বা পাল্প বের করে নিন। টমেটো জুস না, পাল্প। এবার এই পাল্পের সাথে বাকি দুটি উপাদান মিশিয়ে নিন। শরীরের কাঙ্ক্ষিত স্থানে ভালো করে মেখে রাখুন। মাখার আগে ত্বক ধুয়ে পরিষ্কার করে নিন। মাখার পর অপেক্ষা করুন ২০-৩০ মিনিট বা শুকিয়ে যাওয়া পর্যন্ত। শুকিয়ে গেলে স্বাভাবিক পানি দিয়ে ধুয়ে নিন। খুব বেশি আঠালো মনে হলে হালকা কোন ফেসওয়াশ ব্যবহার করুন। সাবান ব্যবহার করবেন না। সাবানে ক্ষারের পরিমাণ অনেক বেশি থাকে। এতে ত্বকের ক্ষতি হয়।

টমেটো হচ্ছে প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট, যা ত্বকের রোদে পোড়া দাগ সহজে দূর করে। টমেটোর পাল্প ভালো কাজ করে যদি এর সাথে যোগ করা হয় শুদ্ধ মধু। এছাড়াও ভিটামিন ই ত্বকের দাগ-ছোপ দূর করে ও ত্বককে টানটান করতে অগ্রণী ভূমিকা রাখে।

১। কলার ফেস প্যাক: ১ টি মাঝারি পাঁকা কলা ভাল করে চটকে নিন। সারা মুখে মেখে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি আপনার ত্বকের কালো দাগ দূর করবে ও ত্বক অনেক নরম হবে। আরো ভাল ফলাফল পেতে চাইলে কলার সাথে ১/৪ কাপ দই ও ২ টেবিল চামচ মধু মিশিয়ে পেস্ট তৈরি করে নিন।

২। ভিনেগার ফেস প্যাক: ভিনেগার ভাল স্কিন টোনার হিসেবে কাজ করে। ১ টেবিল চামচ আপেল স্লাইডার ভিনেগার ও ২ কাপ পানি ভাল করে মিশিয়ে নিন। সকালে মুখ ধোয়ার আগে এই মিশ্রন ত্বকে লাগান।

৩। দুধের ফেস প্যাক: ১/৪ কাপ গুড়ো দুধ পানি দিয়ে গুলিয়ে প্যাক তৈরি করুন। এটি আপনার সারা মুখে ভাল করে লাগান। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বক উজ্জল ও কোমল করবে।

৪। ওটমিল ফেস প্যাক: ১/২ কাপ গরম পানিতে ১/৩ কাপ ওটমিল গুলিয়ে নিন। এই মিশ্রণটি ২-৩ মিনিট রেখে দিন ও এর মধ্যে ২ টেবিল চামচ দই ও ২ টেবিল মধু মিশিয়ে নিন। একটি ডিম ভেঙ্গে কুসুম ও সাদা অংশ আলাদা করে নিন। এই মিশ্রণে ডিমের সাদা অংশ মিশিয়ে বিট করে নিন। এই মিশ্রণটি মুখে লাগিয়ে ১৫-২০ মিনিট ধরে শুকান।শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৫। দই ফেস প্যাক: আপনি যদি দ্রুত ত্বক উজ্জল করতে চান তবে দই একটি কার্যকরি পণ্য। কোন অনুষ্ঠানে যাওয়ার আগেও এটি দিয়ে ফেসিয়াল করে যেতে পারেন। একটু দই সারামুখে ভাল করে লাগিয়ে নিন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। অন্যভাবে ব্যবহার করতে হলে ১ টেবিল চামচ দই, ২ টেবিল চামচ কমলার রস, ১ চা চামচ অ্যালোভেরা জেল ভাল করে মিশিয়ে নিন। এটি মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

৬। লেবুর ফেস প্যাক: ১/২ লেবুর রস, ১/৪ কাপ অলিভ অয়েল বা আমন্ড অয়েল ভাল করে মিশিয়ে মুখে, ঘাড়ে ও গলায় লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

৭। ডিমের ফেস প্যাক: ডিমের ফেসপ্যাকটা ত্বকের ধরণ অনুযায়ি ব্যবহার করতে হবে।

টিপস-
শুষ্ক ত্বকের জন্য: ডিমের সাদা অংশ ও হলুদ অংশ আলাদা করে নিন। হলুদ অংশ ভাল করে ফেটিয়ে নিন। সারা মুখে লাগিয়ে শুকাতে দিন। কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

তৈলাক্ত ত্বকের জন্য: ডিমের সাদা অংশের সাথে কয়েক ফোঁটা লেবুর রস বা মধু মিশিয়ে মুখে লাগান।শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

স্বাভাবিক ত্বকের জন্য: সম্পূর্ণ ডিম ভাল করে ফেটিয়ে নিন।মুখে লাগিয়ে শুকাতে দিন।৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।