24 Live Bangla News

ভেটকি মাছের সরিষা মালাই রান্না করার রেসিপি

ভেটকি বা পাতাড়ি মাছ এমনিতেই সুস্বাদু। বেগুন আলু দিয়ে ঝোল অথবা গরম মসলা, আলু দিয়ে তরকারি। এসব তরকারির জুড়ি মেলা ভার। তবে আজ অন্য রকম একটি রেসিপি শেয়ার করবো আপনাদের সাথে। আসুন দেখে নেওয়া যাক কিভাবে সরিষা, নারিকেল দুধ দিয়ে রান্না করবেন ভেটকি মাছ। 

উপকরণ: ভেটকি মাছের ফিলে (মোটা করে কাটা) ৫ বা ৬টি, রসুন ২ কোয়া, কাঁচা মরিচ বাটা ১ চা চামচ, সাদা সরিষা ১ টেবিল চামচ, কালো সরিষা ১ টেবিল চামচ, ঘন নারিকেল দুধ ১/২ কাপ, চেরা কাঁচা মরিচ ৩ বা ৪টি, নুন ও হলুদ আন্দাজমতো, সরিষার তেল ৩ টেবিল চামচ, লেবুর রস ২ চা চামচ।

প্রণালী: মাছের ফিলেগুলোতে নুন ও লেবুর রস মাখিয়ে মিনিট পনেরো ফ্রিজে ঢাকা দিয়ে রাখুন। রসুন ও একটি কাঁচা মরিচ দিয়ে অল্প অল্প করে জল মিশিয়ে মিক্সিতে সাদা ও কালো সরিষা মিহি করে বেটে নিন। ফ্রাইং প্যানে এক চামচ তেল গরম করুন। এবার তাতে ম্যারিনেট করা মাছের ফিলে, সিকি কাপ জল দিয়ে গুলে নেওয়া সরিষাবাটা, হলুদ, মরিচবাটা, স্বাদমতো লবন দিয়ে আঁচ কমিয়ে ঢাকা দিন। প্রয়োজনে সামান্য জল দিতে পারেন। মাছ প্রায় সেদ্ধ হয়ে এলে নারিকেল দুধ দিন। মিনিট দুয়েক পর আঁচ বন্ধ করুন। কাঁচা সরিষার তেল ও চেরা কাঁচা মরিচ দিয়ে নামিয়ে নিন।

Read More Bangla News