কে না চায় ফর্সা হতে। অনেকেই ব্যবহার করছেন বাজারে থাকা নানা রং ফর্সাকারী ক্রিম ও নাইট ক্রিম। তবে এই সব ক্রিমে বিভিন্ন রকম রাসায়নিক উপাদান থাকার কারনে ত্বকে র‍্যাশ, এলার্জি, চামড়া জলে যাওয়া, পশম ওঠা এমন কি চামড়া ওঠার মতন সমস্যার সম্মুখিন হতে হয়। আজ আপনাদের দেখাবো কিভাবে সম্পূর্ন প্রাকৃতিক উপায়ে তৈরি একটি নাইট ক্রিম আপনাদের ত্বক ফর্সা করে। তো আসুন দেখে নেই।

নাইট ক্রিম বানাতে যা যা লাগছে - ৭-৮টি কাঠ বাদাম (আমন্ড), ও ৭-৮টি পেস্তা বাদাম

সারা রাত বাদাম গুলো একটি বাটিতে পানি দিয়ে তার ভেতর ভিজিয়ে রাখুন। তাতে কি হবে বাদাম গুলো নরম হয়ে আসবে। বাদামের চামড়া উঠিয়ে ফেলতে সুবিধা হবে। বাদাম ভিজে গেলে সাবধানতার বাদাম গুলোর ছাল তুলে ফেলুন। এবার ব্লেন্ডারে বাদাম গুলো দিয়ে দিন। তার সাথে দিয়ে দিন ১টুকরা কাঁচা হলুদ। এর সাথে দিবেন ২চা চামচ গোলাপজল। 

এবার ভালোভাবে পেস্ট করে নিন। অনেক সময় ধরে একদম মিহি করে ব্লেন্ড করে পেস্ট তৈরি করতে হবে। পেস্ট হয়ে গেলে এতে দিয়ে দিন ২ চা চামচ টক দই। এবং ১ চা চামচ লেবুর রস। এর সাথে দেবেন ১ চা চামচ আমন্ড অয়েল। বাজারে নানা কোম্পানির আমন্ড অয়েল পাওয়া যায়। তবে আমি বাজাজ আমন্ড অয়েল ব্যবহার করেছি। তবে যদি আপনাদের ত্বক তৈলাক্ত হয়ে থাকে সেক্ষেত্রে আমন্ড অয়েল দেওয়ার দরকার নেই। এবার এই মিশ্রনের সাথে দিয়ে দিন ২টি ভিটামিন ই ক্যাপসুল। আবার এই মিশ্রণটিকে ব্লেন্ড করে নিন।

ব্লেন্ড হয়ে গেলে একটি পরিস্কার খালি কৌটায় ক্রিম নিয়ে নিন। এই ক্রিম ফ্রিজে ৭ দিন পর্যন্ত রাখতে পারবেন। তবে অবশ্যই নরমালে রাখবেন। 

ব্যবহারের প্রনালী - প্রতিদিন রাতে ঘুমানোর আগে ভালো করে ফেস ওয়াস দিয়ে মুখ ধুয়ে তার পর এই ক্রিমটি নিয়ে খুব ভালোভাবে মাসাজ করতে হবে। পুরো মুখে ভালো ভাবে মাখাতে হবে। সকালে উঠে ধুয়ে ফেলবেন। এভাবে টানা ১৫ দিন ব্যবহারে ত্বক হবে উজ্জ্বল। 

আশা করি আপনাদের পোস্টটি কাজে লাগবে। ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন। ধন্যবাদ। 

/ডেস্ক/২৪লাইভবাংলানিউজ