সুপ্রিয় পাঠক, আজ আপনাদের কাছে নিয়ে এলাম নতুন এক রেসিপি। অনেকেই আমাদের পেজ এর ইনবক্সে জানতে চেয়েছেন কি করে বাসায় মুড়ি ভাজা যায়। তার কারণ বাজারে যে মুড়ি পাওয়া যায় তা সার দিয়ে ভাজা হয়ে থাকে। আবার এই মুড়ি বালু দিয়ে ভাজায় অনেক সময় মুড়ির সাথে এই বালু পাওয়া যায়। যা খাওয়ার সময় মুখে কিচকিচ করে। তাই আজ ২৪ লাইভ বাংলা নিউজ আপনাদের দেখাবে কিভাবে বাসায় মুড়ি ভাজবেন।

এই রেসিপি তৈরি করতে যা যা লাগছে তার ভিতরে প্রধান হচ্ছে মুড়ি ভাঁজার চাল। এই চাল বাজারে কিনতে পাওয়া যায়। দেখতে একটু বড় এবং মোটা। মুড়ি ভাঁজার চাল বললেই পেয়ে যাবেন। আর লাগবে একটি হ্যান্ড বিটার ও মাঝারি সাইজের ছাকনি। স্টিলের ছাকনি নেবেন। এর সাথে লাগবে একটি চালনি ও একটি প্লেট। যাতে উত্তপ লবন পড়তে পারে। লবন লাগবে ১/২ কেজি। পরিমান মতন তেল। চালে ২-৩ চামচ পানি ও সামান্য লবন দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। 

এবার একটি ফ্রাইং প্যানে মিডিয়াম বা লো আচে ভালো ভাবে ভেজে নিতে হবে ফুটে না ওঠার আগ পর্যন্ত। এবার আরেকটি চুলায় একটি পাত্রে লবন দিয়ে তা ভালো করে উত্তপ করতে হবে। মনে রাখবেন লবনের উত্তাপে মুড়ি ভাজতে হবে। এখানে বালুর পরিবর্তে লবন ব্যবহার করা হচ্ছে। চালের কালার চেঞ্জ হয়ে গেলে এবং লবন উত্তপ্ত হয়ে এলে মুড়ির চাল গুলো দিয়ে দিন। অল্প অল্প করে দিবেন এবং অনবরত নাড়তে থাকতে হবে। না হলে মুড়ি গুলো পুড়ে যাবে। মুড়ি গুলো হয়ে গেলে ছাকনি দিয়ে ছেকে মুড়ি গুলো চালুনি দিয়ে চেলে নিতে হবে। ব্যাস হয়ে গেলো মুড়ি!