24 Live Bangla News

স্বামী রাগী হলে সামলানোর উপায়, দেখুন কিছু কার্যকর টিপস

অনেক নারীকে নানা অজুহাত কিংবা প্রবোধ দিয়ে স্বামীকে সামলাতে হয়! স্বামী যদি একটু খটমটে মেজাজের হয়, তাহলে তো উপায়ও নেই। কী আর করার আছে, সংসারে সুখে থাকতে হলে এ ধরনের সমঝোতা একটু-আধটু করতেই হবে। তবে স্বামীরা সব সময় যে অকারণেই রাগ করে, তা কিন্তু নয়। কিছু দোষ আপনারও রয়েছে। আর এটা তো অস্বীকারের উপায় নেই, স্বামীদের রাগ একটু বেশিই থাকে। তবে এখন থেকে রাগী স্বামীকে সামলাতে আর মিথ্যা বলার প্রয়োজন নেই। কিছু সহজ উপায়ে আপনি আপনার স্বামীর রাগ কমাতে পারবেন।

কীভাবে রাগী স্বামীকে সামলাবেন, সে সম্বন্ধে কিছু উপায়ের কথা বলা হয়েছে বোল্ডস্কাই ওয়েবসাইটের লাইফস্টাইল বিভাগে। আপনি চাইলে এই পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন :

১. স্বামী যদি কোনো বিষয়ে রাগ করে, তাহলে আগে থেকেই মনে মনে চিন্তা করে নিন, কী কী প্রশ্ন সে করতে পারে এবং কীভাবে সেগুলোর উত্তর দেবেন। এর মানে এই নয় যে আপনাকে মিথ্যা বলতে হবে। একটু সাজিয়ে-গুছিয়ে তো বলা যায়ই, কী বলেন?

২. যদি ভুলটা আপনার হয়ে থাকে, তাহলে আগেভাগেই নিজের দোষ স্বীকার করে নিন। আর আন্তরিকভাবে সেই দোষের জন্য দুঃখ প্রকাশ করুন। দেখবেন, স্বামী রাগ হবে ঠিকই, কিন্তু অনেক দ্রুত সেই রাগ চলেও যাবে।

৩. স্বামী রাগ করেছে বলে সোশ্যাল মিডিয়ার ওয়ালে ভুলেও দুঃখ প্রকাশ করবেন না। এতে সে আরো অস্বস্তিকর পরিস্থিতিতে পড়তে পারে। যা রাগ তো কমাবেই না, উল্টো কয়েকগুণ বাড়িয়ে দেবে।

৪. ভুল যদি আপনার নাও হয়ে থাকে, তবুও মাঝে মধ্যে নিজের কাঁধেই সব দোষ নিয়ে নিন! কী আর করবেন বলুন? অযথা ঝগড়া করার চেয়ে সবকিছু মেনে নিয়ে চুপ থাকাটাই শ্রেয়। কারণ, দুই পক্ষই সমান রাগী হলে সেই সম্পর্ক টেকানো বড় দায়।

৫. স্বামী যদি অতিরিক্ত রাগী হয়, তাহলে নিজে ধৈর্য ধরতে শিখুন। আপনার মাথা ঠান্ডা না থাকলে স্বামীকে সামলাবেন কী করে বলুন? পৃথিবীতে সব মানুষ সমান হয় না। কারো রাগ বেশি থাকে, আবার কারোটা কম। আপনি না হয় কমের খাতায়ই নিজের নাম লিখিয়ে নিন।

৬. কিছু সময় স্বামীকে একা থাকতে দিন। রাগের সময় আপনি তাঁর সামনে থাকলে কখনোই তা আর কমবে না। তাই এ সময়টা তাঁর কাছ থেকে দূরে থাকুন। কিছুক্ষণ পর রাগ কমে গেলে তাঁকে সবকিছু বুঝিয়ে বলার চেষ্টা করুন।

Read More Bangla News