24 Live Bangla News

আটা দিয়ে তৈরি মজার বিস্কুট

উপকরণ - আধা কাপ আটা (এছাড়াও বেলার সময় ওপরে ছড়িয়ে দিতে অল্প কিছুটা লাগতে পারে), আধা চা চামচ বেকিং পাউডার, এক চিমটি লবণ, সিকি কাপ চিনি, সিকি কাপ ঘি (ফ্রিজারে ১৫ মিনিট রেখে শক্ত করে নেওয়া), দুই টেবিল চামচ দুধ, দুই কাপ লবণ (বেকিং এর জন্য)

প্রণালী
১) একটা বোলে মিশিয়ে নিন আটা, বেকিং পাউডার, এক চিমটি লবণ, এবং চিনি। ফ্রিজারে রাখা ঘিটুকু হাত দিয়ে ভেঙ্গে নিন এবং এটাকে মিশিয়ে নিন বাকি উপকরণের সাথে। এর মাঝে দুধটুকু দিয়ে ভালো করে মিশিয়ে খামির করে নিন। এরপর খামিরটাকে ফ্রিজে রেখে দিন ১০ মিনিটের জন্য।

২) বড় একটা প্রেশার কুকারের ভেতর লবণ দিয়ে দিন দুই কাপ লবণ। এর ওপরে দিয়ে দিন একটি তারের র‍্যাক এবং পারফোরেটেড প্লেট। ঢাকনা থেকে হুইসল খুলে রাখুন। এবার ঢাকনা চাপা দিয়ে মাঝারি আঁচে প্রি-হিট হতে দিন।

৩) খামির ঠাণ্ডা হয়ে এলে বের করে নিন। একটা রুটি বেলার পিঁড়ায় নিয়ে খামির আরও কিছুটা ছেনে নিন। রুটি বেলে নিন মোটা করে। এরপর এটাকে কেটে বিস্কুটের আকার দিন।

৪) একটা প্লেট বা কেক টিন নিয়ে ওপরে ঘি মাখিয়ে নিন, এর ওপরে দিন বিস্কুটগুলো। প্রেশার কুকারের ভেতরে রেখে মাঝারি-কম আঁচে বেক হতে দিন ১০ মিনিটের মতো। ৭-৮ মিনিট পর চেক করুন কারণ খুব সহজেই বিস্কুট পুড়ে যেতে পারে। বেক করা হয়ে গেলে বের করে ঠাণ্ডা করে নিন। এবার পরিবেশন করে ফেলুন চা-কফির সাথে অথবা বাচ্চাকে দুধের সাথেও খেতে দিতে পারেন।

টিপস: আপনার ইলেক্ট্রিক ওভেন থাকলে ওভেনেও তৈরি করতে পারবেন এই আটা বিস্কুট। ওভেন প্রি-হিট করে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে বেক করে নিন ১০ মিনিট।

Read More Bangla News