24 Live Bangla News

ব্রণের দাগ দূর করতে কোন ক্রিম ব্যবহার করবো

প্রশ্ন - ব্রণের কারনে মুখে কালো কালো দাগ তৈরি হয়েছে। এই দাগ দূর করতে কোন ক্রিম ব্যবহার করবো?

সমাধান - প্রথমে জানতে হবে ব্রণের হওয়ার কারণ। ব্রণের সুনির্দিষ্ট কারণ সম্পর্কে বিজ্ঞানীরা নিশ্চিত নন। তবে মনে করা হয় হজমের গোলমাল, সুরাপান, বয়ঃসন্ধিকালে কিংবা অন্যান্য কারণে অনেকের মুখে ব্রণ হয়।আবার আরেকদল বিশেষজ্ঞ মনে করেন, ব্রনের অনেকগূলো কারণের ভিতর বংশগত কারণও একটি অন্যতম কারণ। প্রোপাইনি ব্যাকটেরিয়াম একনিস নামক এক ধরনের জীবাণু স্বাভাবিকভাবে লোমের গোড়াতে অবস্থান করে। এন্ড্রোজেন হরমনের প্রভাবে সেবাম-এর নিঃসরণ ( মাথা, মুখ, ইত্যাদি জায়গায় তেলতেলে ভাব ) বেড়ে যায় এবং লোমের গোড়াতে উপস্থিত জীবাণু সেবাম থেকে ফ্রী ফ্যাটি অ্যাসিড তৈরি করে। এই অ্যাসিডের কারণে লোমের গোড়ায় প্রদাহের সৃষ্টি হয় এবং লোমের গোড়ায় কেরাটিন জমা হতে থাকে।

আমি আজ ২টি ক্রিমের কথা বলছি, সাধারনত ব্রণের ক্ষেত্রে এই ক্রিম ২টি খুব ভালো কাজ করে। একটা হচ্ছে  Eleneon-H, এবং অন্যটি  Clindax B Gel। Clindax B Gel এর দাম ১৫০ টাকা। তবে Eleneon-H এর দাম তুলনামূলক একটু বেশি। Clindax B Gel বিশেষ করে ব্রন এবং এর দাগ তোলার এর জন্য খুব ভালো কাজে করে। 

ব্যবহারের নিয়ম - রাতে ঘুমানোর আগে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে কাও দাগ ও ব্রণে ক্রিম লাগিয়ে সকালে ঘুম থেকে উঠে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। কয়েক দিনের ভিতরেই ফলাফল দেখতে পাবেন। ভালো ফলাফল পেলে অবশ্যই জানাবেন। 

Read More Bangla News