24 Live Bangla News

দোকানের মতন বার্থডে কেক তৈরি রেসিপি

বাসায় বার্থডে কেক বানানো নিয়ে অনেকেই রিকোয়েস্ট করেছেন। বাসায় বার্থডে কেক বানানো ঝামেলা হলেও এটি কিন্তু বাজারের কেক এর থেকে স্বাস্থ্যকর। এই একে তৈরি করা নির্ভর করবে আপনার ধৈর্যের ও পারদর্শিতার উপর। বিভিন্ন স্বাদ ও ধরনের কেক তৈরি করা যায়। আজ দেখাবো কি করে তৈরি করবেন ভ্যানিলা কেক। কেক তৈরি করার ২টি ধাপ আছে একটি হলো স্পঞ্জ তৈরি আরেকটি হচ্ছে ক্রিম তৈরি। তাহলে দেরি না করে দেখে নিন কি করে তৈরি করবেন বার্থডে কেক। 

কেক তৈরি করতে প্রয়োজনীয় উপকরণ - কেক তৈরি করতে লাগছে ডিম ৩ টা, আইসিং সুগার ১ কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, ময়দা ১ কাপ, বেকিং পাউডার ১ চা চামচ।

বার্থডে কেক তৈরি করার প্রনালী - প্রথমে ময়দা ও বেকিং পাওডার এক সঙ্গে চালুনিতে টেলে নিন। এবার একটি গামলায় ডিমেরসাদা অংশ ভালো করে বিট করে ফোম তুলতে হবে। ফোম হয়ে গেলে চিনি ও ডিমের কুসুম মেশান। তার পর ভালো করে বিট করে নিন। এবার এই মিশ্রনে অল্প অল্প করে ময়দা মেশাতে হবে। তারপর পরিমান মত ভেনিলা এসেন্স ঢেলে দিন। এবার প্রিহিটেড ওভেনে মাঝারি আচে (১৮০ থেকে ২০০ ডিগ্রী) ৩০-৩৫ মিনিট বেক করতে হবে। মাইক্রো ওয়েভ ওভেন হলে ৪-৫ মিনিট বেক করতে হবে। কেক হয়ে গেলে তিন লেয়ার করে কেটা ঠান্ডা করে নিন। এবার ক্রিম তৈরির পালা।

ক্রিম তৈরির উপকরণ - মাখন ৪০০ গ্রাম, আইসসুগার ২০০ গ্রাম, আইসকিউব ৪-৫টা। ভ্যানিল এসেন্স ১ চা চামচ, স্প্রাইট ১/৩ বোতল ( 200 ml)।

ক্রিম তৈরির প্রনালী - মাখন, বরফ কুচি ও চিনি খুব ভালো করে ফেটে নিন। বরফ না গলা পর্যন্ত বিট করতে হবে। এরপর বিটার দিয়ে প্রায় ৩০ মিনিট বিট করুন। একটু একটু করে স্প্রাইট দিতে থাকুন। ৫মিনিট বিট করুন আবার ৫মিনিট বন্ধ রাখুন, এভাবে আগাতে হবে। এবার আইসিং তৈরি করতে হবে। কেক এর উপর স্প্রাইট ব্রাশ করে ক্রিমের স্তর দিয়ে ওপরে অন্য টুকরা রাখুন। এরপর সাদা ক্রিম দিয়ে কেকটা ঢেকে দিন। নিজের মন মত ডেকোরেশন করে পরিবেশন করুন কেক। 

Read More Bangla News