ব্ল্যাক হেডস এক ধরনের ব্রন যার ওপর কোন পর্দা থাকেনা।যা বাতাসের সাথে অক্সিডায়েস হয়ে কালো বর্ণ ধারন করে।পরিষ্কার ত্বক সবার স্বপ্ন।কিন্তু ব্ল্যাক হেডসের কারনে যখন পুরো মুখের লাবণ্য হারিয়ে যায় তখন সেই স্বপ্নও কোথায় যেন হারিয়ে যায়। আপনার স্বপ্নের ত্বক ফিরে পাবার জন্য কয়েকটি সমাধান দেয়া হলো। প্রতিদিন অন্তত দুই বার মুখ পরিষ্কার করতে হবে। এতে ত্বকের ময়লা দূর হয়, যে তেল পরিষ্কার লোমকূপের মুখ বন্ধ করে আছে, তা সরে যায়। মটর ডাল বাটা , সয়াবিন গুঁড়ো অথবা চালের গুঁড়োর সাথে পানি মিশিয়ে নিন।একটু ম্যাসাজ করে ১০ থেকে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।ত্বক উজ্জ্বল থাকবে, ব্ল্যাক হেডস থেকে মুক্তি লাভ হবে। সপ্তাহে একবার ভালো করে স্ক্রাবার দিয়ে মুখ স্ক্রাব করতে হবে। ঘরোয়া উপায়ে ফেসওয়াশের সাথে চিনি মিশিয়ে ব্যবহার করলে স্ক্রাবারের মতো উপকার পাওয়া যায়।

১. ডিম
ডিমের সাদা অংশ ভালো করে ফেটিয়ে নিন। ত্বকে যেসব জায়গায় ব্ল্যাক হেডস রয়েছে তার ওপর প্রলেপ দিন। এবার এর ওপরে টিস্যু পেপার চেপে চেপে লাগান। ১০ মিনিট পর টিস্যু পেপার মাস্কের মতো টেনে তুলে ফেলুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

২. টুথপেস্ট
সাধারণ ফ্লুরাইড টুথপেস্ট পুরু করে ব্ল্যাক হেডস আক্রান্ত জায়গায় লাগান। ১০ মিনিট পর শুকিয়ে গেলে খুঁটে খুঁটে তুলে ফেলুন। এরপর উষ্ণ পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলুন।

৩. বেকিং পাউডার
বেকিং পাউডার, সামান্য লবণ ও পানি একসাথে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এবার ব্ল্যাক হেডসের ওপর পুরু করে প্রলেপ দিন। ১০ মিনিট পর পানি দিয়ে ঘষে ঘষে ধুয়ে ফেলুন।

৪. দারুচিনি
দারুচিনি গুঁড়া, মধু ও লেবুর রস মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। ব্ল্যাক হেডস আক্রান্ত ত্বকের ওপর পুরু করে লাগান। ১০ মিনিট পর ভালো করে ঘষে ঘষে কুসুমগরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৫. চালের গুঁড়া
চালের গুঁড়া খুবই ভালো স্ক্রাবার। ব্ল্যাক হেডস দূর করতেও এর জুড়ি নেই। চালের গুঁড়া, সামান্য কর্ণফ্লাওয়ার ও সাদা ভিনেগার মিশিয়ে পেস্ট তৈরি করে ত্বকে লাগান। ১০ মিনিট পর মাসাজ করে করে ধুয়ে ফেলুন।