24 Live Bangla News

আলু পরটা তৈরির প্রনালী

উপকরণ - ময়দা-২ কাপ, লবন- স্বাদমত, কালিজিরা- সামান্য, ঘি/তেল/বাটার-১ চা চামচ, পানি-পরিমাণ মত, বড় সাইজের আলু সেদ্ধ-২ টি, চাট মসলা- হাফ চা চামচ, গরম মসলা গুঁড়া-হাফ চা চামচ, জিরা গুঁড়া- হাফ চা চামচ, কাঁচা মরিচ- স্বাদমত, শুকনা মরিচ (টেলে নেয়া)-স্বাদমত, ধনিয়া পাতা-হাফ কাপ, পেঁয়াজের বেরেস্তা-১ কাপ, পরোটা ভাজার জন্য তেল/বাটার-পরিমান মতো


প্রণালী - প্রথমে একটি বাটিতে ময়দা নিয়ে নিন। লবণ, কালিজিরা, ঘি দিন পরিমান মতো। এরপর অল্প অল্প পানি দিয়ে ময়দার ডো তৈরি করুন। এবার পরোটার ভিতরের পুর তৈরি করার জন্য আরেকটি বাটিতে সেদ্ধ করা আলু, চাট মসলা, গরম মসলা গুঁড়া, জিরা গুঁড়া, কাঁচা মরিচ, শুকনা মরিচ, ধনিয়া পাতা, পেঁয়াজের বেরেস্তা একসাথে নিয়ে মাখিয়ে ফেলুন।

এখন একই সাইজের দুইটি আলাদা রুটি বানিয়ে ফেলুন, ময়দার ডো দিয়ে। এবার একটা রুটির উপর আলুর পুর দিয়ে দিন। রুটি যত বড় ততখানি জায়গা জুড়ে পুর দিবেন। এবার এই রুটির উপর আরেকটি রুটি দিয়ে, দুটি রুটির মুখ হালকা চেপে চেপে বন্ধ করে দিন। এখন বেলন দিয়ে আলতো হাতে বেলে নিন। এরপর একটি প্যান গরম করে নিন। পরোটা দিন এতে। পরোটার উপর স্বাদ মতো বাটার বা ঘি দিয়ে নিন। চেপে চেপে ভাজুন। বাটার বা ঘিতে ভাজতে না চাইলে অল্প তেলেও ভাজতে পারেন। ভাজা হয়ে গেলে নামিয়ে টিস্যু পেপারের উপর রেখে তেল ঝড়িয়ে নিন। পরিবেশন করুন সুস্বাদু আলু পরোটা পছন্দের চাটনি, দই, টমেটো সস বা গরুর মাংসের ভুনার সাথে।

Read More Bangla News