বাংলায় বসেই হিন্দি টেলিভিশনের জন্য ধারাবাহিক শ্যুটিংয়ের নজির গড়েছিল ‘ভজগোবিন্দ’-র এই রিমেক। কিন্তু কেন বন্ধ হচ্ছে এই ধারাবাহিক?

গত বছরের শেষের দিকে যখন ঘোষণা হয় যে ‘স্টার ভারত’ হিন্দি চ্যানেলের জন্য রিমেক হবে বাংলা টেলিভিশনের সুপারহিট ধারাবাহিক ‘ভজগোবিন্দ’, তখন স্বাভাবিকভাবেই খুশি হয়েছিলেন বাংলার দর্শক। আরও বেশি খুশি হয়েছিলেন তাঁরা এই জেনে যে হিন্দি ধারাবাহিকের শ্যুটিং হবে খাস কলকাতাতেই এবং বাংলার বহু অভিনেতা-অভিনেত্রীকেই দেখা যাবে হিন্দি ডেইলি সোপে।

নতুন বছরের শুরুতেই সম্প্রচার শুরু হয় ‘জয় কানহাইয়া লাল কি’ ধারাবাহিকের। প্রযোজনায় স্নেহাশিস চক্রবর্তীর ব্লুজ। ডালি-র ভূমিকায় শ্বেতা ভট্টাচার্য এবং গোবিন্দর ভূমিকায় বিশাল বশিষ্ঠ। অন্যান্য মুখ্য চরিত্রগুলিতে মূলত বাংলার অভিনেতা-অভিনেত্রীদেরই কাস্ট করা হয়— দীপঙ্কর দে, রূপাঞ্জনা মিত্র, ত্রমিলা ভট্টাচার্য এবং রাজদীপ গুপ্ত। যদিও গত মাসেই টিম থেকে বিদায় নেন রাজদীপ। সম্প্রতি টেলিপাড়ায় গুজব, আগামী মাসের অর্থাৎ মার্চের মাঝামাঝি বন্ধ হতে চলেছে এই ধারাবাহিক।

শোনা যাচ্ছে, ধারাবাহিকের টিআরপি প্রথম থেকেই বেশ নীচের দিকে। গড়ে ০.৮ থেকেছে। স্টার ভারত-এর অন্যান্য ধারাবাহিকের সর্বোচ্চ টিআরপি যেখানে ২.৩ পর্যন্ত পৌঁছয়, সেখানে ‘জয় কানহাইয়া...’-র টিআরপি বেশ কমের দিকেই। কিন্তু শুধুমাত্র রেটিং কম বলেই যে চ্যানেল কর্তৃপক্ষ ধারাবাহিকটি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন এমনটা নয়।

টেলিপাড়া সূত্রের খবর, বাঙালি অভিনেতা-অভিনেত্রীদের উচ্চারণ ঠিক মনোমতো হচ্ছে না কর্তৃপক্ষের। সবার না হলেও মুখ্য চরিত্রগুলির মধ্যে দু’একজনের হিন্দি বাচনভঙ্গি ও উচ্চারণে সমস্যা রয়েছে। মূলত সেই কারণেই ধারাবাহিকটি বন্ধ করার ব্যাপারে কথাবার্তা চলছে বলে টেলিপাড়ার গুজব।

তিন মাসের মধ্যে ধারাবাহিক বন্ধ হয়ে যাওয়ার ঘটনা অবশ্য নতুন কিছু নয়। বাংলা টেলিভিশনেও বহু নজির রয়েছে কিন্ত এমনটা হলে সবচেয়ে ক্ষতিগ্রস্থ হবেন অভিনেতা-অভিনেত্রী এবং টেকনিসিয়ানরা। আঞ্চলিক পরিকাঠামো নিয়েই জাতীয় টেলিভিশনের জন্য ধারাবাহিক প্রযোজনার দৃষ্টান্ত স্থাপন করেছে ‘জয় কানহাইয়া লাল কি’। কিন্তু আগামী মাসের মধ্যে ধারাবাহিকটি বন্ধ হলে তা অবশ্যই অত্যন্ত দুর্ভাগ্যজনক।