ছুটির দিন মানেই পরিবারের সবাই মিলে এক টেবিলে বসে বিশেষ কিছু খাবার খাওয়া। আর তাই প্রায় প্রতিটি ঘরেই ছুটির দিনে স্পেশাল মেনুর আয়োজন হয়। অনেক সময় বাড়িতে অতিথি এসে পরে। সব মিলিয়ে বিশেষ কোনো খাবার ছাড়া বন্ধের দিনে দুপুরটা যেন ঠিক জমে উঠে না। এই ছুটির দিনটায় ঝটপট রান্না করে ফেলুন ওনিয়ন মটন । পরিবারের সবাই মিলে মজাদার এই খাবারটি খেতে খেতে উপভোগ করুণ মূল্যবান পারিবারিক মূহূর্তগুলো। আজ আপনাদের জন্য রইল ওনিয়ন মটন – এর সহজ রেসিপি।

উপকরণ মাটন ৫০০ গ্রাম, আলু ৪ টি, পেঁয়াজ ৮ টি, কাঁচা লঙ্কা ৫ টি, আদা বাটা, রসুন বাটা, গোটা রসুন ৪ টি, ধনে গুঁড়ো , জিরে গুঁড়ো, শুকনো মরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো, তেজপাতা, দারচিনি, ছোট এলাচ, বড় এলাচ, গোল মরিচ,
লবঙ্গ, নুন, টমেটো সস, চিনি, সাদা তেল

প্রণালী - মাংসগুলো ধুয়ে পাতলা করে কাটা পেঁয়াজ , কাঁচা লঙ্কা, সব গুঁড়ো মশলা, আদা-রসুন বাটা , নুন ও ২ থেকে ৩ চামচ তেল দিয়ে মেখে ম্যারিনেট করুন।

পেঁয়াজগুলি মুখ ও গোড়ার দিক থেকে পাতলা চাকা করে কেটে অবশিষ্টটুকু চারভাগ করে কেটে নিন। একটি প্যানে দুই টুকরো করে কাটা আলু অল্প তেলে ভেজে রেখে দিন ।  চার ভাগ করে কাটা পেঁয়াজ হাল্কা করে ভেজে রাখুন ।

ফ্রাইং প্যানে তেল দিয়ে তেজপাতা ও গোটা সব গরম মশলা ফোড়ন দিয়ে ম্যারিনেট করা মাংস দিয়ে দিন । মাটন ভালো করে কষে নিন । মাংস কষা হয়ে এলে ভাজা আলু ও গোটা রসুন দিয়ে ভালোভাবে কষিয়ে ২ কাপ উষ্ণ গরম জল দিয়ে ঢেকে রান্না করুন । মাংস সেদ্ধ হয়ে এলে টমেটো সস, চিনি ও ভেজে রাখা পেঁয়াজ দিয়ে নেড়েচেড়ে রান্না করুন। গ্যাসের আঁচ কমিয়ে রান্না করবেন । গ্রেভি ঘন হয়ে এলে নামিয়ে নিন । ১ চামচ তেলে পেঁয়াজ কুঁচি ভেজে ফোড়ন দিয়ে , গরম মশলা ও জায়ফল জয়ত্রী গুঁড়ো দিয়ে নামিয়ে নিন । তৈরি জিভে জল আনা ওনিয়ন মাটন ।