সসেজ তৈরি একটি ঐতিহ্যগত খাদ্য সংরক্ষণ কৌশল। সসেজ এমন একটি খাবার যা মূলত চামড়া সহ গ্রাউন্ড মিট দিয়ে তৈরী করা হয়। সসেজ সিন্থেটিক হয়ে থাকে। সসেজ তৈরিতে মাংসতে গ্লুটেন পাউডার, তেল এবং মশলা মেশানো হয় ৷ফলে এমন এক আঠালো পদার্থ তৈরি হয় যা দেখতে এবং খেতে অনেকটা রাবারি হয়ে থাকে। অনেকটা লম্বাটে বিস্কুটের মতো৷ এরপর কৌশলে সেগুলোকে সসেজের আকার দেয়া হয় ৷অর্থাত মশলাযুক্ত মাংসের কিমা ভর্তি লম্বাটে এই স্নাক্সটি হলো

সসেজ ; অ্যালুমিনিয়াম ফয়েল পেপারের উপর দু'পাশে একটু জায়গা রেখে আঠালো পদার্থ রোল করতে হবে৷ সবশেষে দু'পাশ মুড়িয়ে দিতে হবে ৷রোল করার পর সসেজগুলো ৪০ মিনিট ভাপে সেদ্ধ করতে হবে ৷নেকে ফুড প্রসেসিং করার সময় সসেজ ব্যবহার করে এবং রান্নার পর আস্তে করে উপরের চামড়ার আবরণ উঠিয়েও নেয়া যেতে (সেটা সম্পূর্ণ ইচ্ছাপূর্বক)

সসেজের জন্য : মাংসের কিমা এক কাপ, পেঁয়াজ মিহিকুচি তিন টেবিল চামচ, কাঁচামরিচ কুচি দুটা, আদা-রসুনবাটা এক চা চামচের কম ডিম একটা (সাদা অংশ), গরম মশলার গুঁড়া সিকি চা চামচ, সয়াসস দুই চা চামচ, লবণ পরিমাণমতো, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, ভাজার জন্য তেল পরিমাণমতো ও গ্লুটেন পাউডার। সসেজের সব উপকরণ একসঙ্গে ভালো করে মেখে সসেজের আকারে কয়েকটা সসেজ তৈরি করে ভেজে নিন। তবে এত ঝামেলা না করে সুপার শপ থেকেই কিনে নেয়া ভালো। CP তে পাচটি সসেজ স্টিক ভাজা অবস্থায় একসাথে পাবেন মাত্র ১০০ টাকায়। সসেজ এমন একটা জিনিস যা বাড়িতে থাকলে অনেক কিছুতেই ব্যবহার করা যায়। সেদ্ধ করে একটু হাল্কা তেলে ভেজে নিয়ে পছন্দ মত টুকরা করে নুডুলস, ফ্রায়েড রাইস, পাস্তা,স্যান্ডুইচ, পরটা রোল, স্টীমড বা চায়নিজ স্টারফ্রায়েড ভেজিটেবেল এর সাথে ব্যবহার করা যায়। এছাড়া হটডগ বানে মেয়নেজ, মাস্টার্ড মাখিয়ে সেদ্ধ করা চিকেন সসেজ মাঝে দিয়ে বানানো যায় হটডগ। চিকেন সসেজ সেদ্ধ করে হাল্কা ভেজে নিয়ে গোল টুকরো করে কেটে এর সাথে ইচ্ছে মত মোটা করে কাটা পেঁয়াজ আর কাঁচা মরিচ মিশিয়ে চিকেন সালাদ বানানো যায়।