24 Live Bangla News

ঘরে তৈরি করে ফেলুন কন্ডেন্সড মিল্ক

আজ আপনাদের সামনে এলাম আপনাদের একটি রিকোয়েস্টেড আইটেম নিয়ে। অনেকেই আমাদের ফ্যান পেজ এ জানতে চেয়েছেন কিভাবে বাসায় তৈরি করবেন কন্ডেন্সড মিল্ক। তাই আজ দেখাবো কিভাবে কন্ডেন্সড মিল্ক তৈরি করবেন এবং সংরক্ষণ করবেন। তবে আর দেরি কেন আসুন দেখে নেই প্রনালী।

কন্ডেন্সড মিল্ক তৈরি করতে যা যা লাগবে - ৩/৪ কাপ গুঁড়া দুধ, ৩/৪ কাপ চিনি, ১/২ কাপ গরম পানি, ২-৩ টেবিল চামচ মাখন (চাইলে আরেকটু বেশী দেয়া যায়)

কন্ডেন্সড মিল্ক তৈরির প্রনালী - একই বাটিতে দুধ ও চিনি নিয়ে ভালো করে মিশিয়ে রাখুন। এবং মাখনটা অবশ্যই কক্ষ তাপমাত্রায় এনে নিন। তারপর পানিটা ব্লেন্ডারে দিয়ে দিন, এবং মাখনটা দিয়ে দিন। এবার অর্ধেকটা দুধ-চিনির মিশ্রণ দিয়েই ব্লেন্ডারটা চালু করে দিন। ৩০ সেকেন্ড পর বাকিটা দিয়ে দিন ও আবার ব্লেন্ডার চালু করুন। যতক্ষণ পর্যন্ত মোলায়েম কনডেনসড মিল্ক তৈরি না হয়, তখন পর্যন্ত বিট করতে থাকুন।

হয়ে গেলো আপনার কনডেন্সড মিল্ক তৈরি। তাও কেবল ৫ মিনিটে! যাদের ব্লেন্ডার নেই তারা এগ বিটার ব্যবহার করতে পারেন। নিজের হাতের মাসলের ওপর আস্থা থাকলে হাত দিয়ে বিট করেও বানানো যায়। ইচ্ছা হলে ভ্যানিলা বা পছন্দ মতন যে কোনও ফ্লেভার দিতে পারেন। ভালো মতন ঠাণ্ডা হলে বয়ামে ভরে সংরক্ষণ করুন। এই পরিমাপে দোকানের ১ কৌটো পরিমাণ কনডেন্সড মিল্ক তৈরি করা যাবে।

Read More Bangla News