উপকরণ - ১ কেজির মুরগি একটি (ছোট করে কাটা) ,৪ টেবিল চামচ পেয়াজ কুচি, ১ চা-চামচ রসুন বাটা,১ চা-চামচ আদা বাটা,১ চা-চামচ হলুদ গুড়া,৬ টা কাঁচা মরিচ,বাটা টমেটো পিউরি আর ধনেপাতা বাটা (একসাথে ব্লেন্ডারে পি ১ চা-চামচ গরম মশলা বাটা,৩ কাপ বাসমতি চাল,পানি- ৬ কাপ

প্রণালী - প্রথমে একটি পাত্রে চিকেনের ছোট ছোট টুকরো নিয়ে তাতে একটু হলুদ,মরিচ গুড়ো আর লবন দিয়ে মাখিয়ে লাল করে ভেজে নিতে হবে। তারপর অন্য একটি প্যানে পরিমাণমত ঘি দিয়ে তাতে ৪ টেবিল চামচ পেয়াজ কুচি হালকে ভাজে নিতে হবে।

তারপর ১ চা-চামচ রসুন বাটা, ১ চা-চামচ আদা বাটা, ১ চা-চামচ হলুদ গুড়া,৬ টা কাঁচা মরিচ বাটা, টমেটো আর ধনেপাতা বাটা ইচ্ছেমত, ১ চা-চামচ গরম মশলা বাটা দিয়ে ভাজা মুরগী দিয়ে কষিয়ে চাল ধুয়ে পাত্রে দিয়ে দিতে হবে এবং বাসম এই পর্যায়ে লবণ দিন।

লবণ দেবেন আপনার স্বাদ অনুযায়ী। এরপর ৬ কাপ পানি দিয়ে মৃদু আঁচে ঢাকনা দিয়ে দিতে হবে। পানি টেনে আসলে দমে দিয়ে দিতে পারেন ।নামানোর আগে একটু পিয়াজের আচার মিশিয়ে দিন, স্বাদ অন্যরকম একটি ভিন্নতা পাবে। পরিবেশন করুন মাছের কারি বা ভাজা, সিদ্ধ ডিম, আচার ইত্যাদির সাথে। পানীয় হিসেবে পরিবেশন করতে পারেন বোরহানি বা কাঁচা আমের শরবত।