24 Live Bangla News

রেস্টুরেন্ট স্টাইলে বুটের ডাল রান্নার প্রনালী

উপকরণ - এক কাপ বুটের ডাল ( ভালোভাবে ধুয়ে সারারাত ভিজিয়ে রাখা), একটা বড় পেঁয়াজ কুচি, একটা শুকনা মরিচ, একটা কাঁচামরিচ মাঝখান দিয়ে চিরে নেওয়া, ১ চা চামচ জিরা গুঁড়ো, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ জিরা গুঁড়ো, ১ চা চামচ আদা বাটা, ১ চা চামচ রসুন বাটা, ৩-৪ টেবিল চামচ তেল, স্বাদমত লবণ

প্রণালী

১) একটি বড় ফ্রাইপ্যানে তেল গরম করে নিন। এতে পিঁয়াজ কুচি, কাঁচামরিচ এবং শুকনো মরিচ দিন। কিছুটা লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। পিঁয়াজ একটু ভাজা ভাজা করে নিন।

২) পিঁয়াজে হালকা বাদামি রং ধরলে এতে অল্প করে পানি দিন। এবার এতে গুঁড়ো এবং বাটা মশলাগুলো দিয়ে দিন। ভালো করে নেড়ে মিশিয়ে নিন এবং মশলা কষিয়ে নিন।

৩) মশলা থেকে পানি কমে যাবে এবং তেল ওপরে উঠে আসবে। এরপর আগের দিন রাত্রে ভেজানো ডাল থেকে পানি ঝরিয়ে নিন এবং তা এই মশলায় দিয়ে দিন। ডালটা ভালো করে মশলার সাথে মাখিয়ে কষিয়ে নিন ৫-৬ মিনিট। এরপর এতে ২ কাপ গরম পানি দিয়ে ঢাকনা চাপা দিয়ে রাখুন।

৪) ২৫-৩০ মিনিট কম আঁচে ঢাকনা চাপা দিয়ে রান্না হতে দিন। মাঝে মাঝে নাড়ুন নয়তো নিচে ধরে যাবে। এই সময়ের পর ঢাকনা খুলে নিন। এর মাঝেই ডাল সেদ্ধ হয়ে যাবে। আঙ্গুলে টিপে ধরলে গলে যাবে। আপনার পছন্দমত ঝোল কমিয়ে নেবার জন্য ঢাকনা খুলে আরো ৫ মিনিট রান্না হতে দিন।

একদম ঘরোয়া উপকরণে তৈরি এই ডালের স্বাদ হবে ঠিক হোটেলের সেই পারফেক্ট ডালের মত। আপনি চাইলে তা রুটি বা পরোটার সাথে পরিবেশন করতে পারেন। অথবা লাঞ্চে ভাত বা পোলাওয়ের সাথেও সাইড ডিশ হিসেবে রাখতে পারেন।

Read More Bangla News