আধুনিক জীবনে সবচেয়ে প্রয়োজনীয় জিনিসটি হল ফ্রিজ। খাবার, শাক সবজি, ফল দীর্ঘদিন সংরক্ষণ করার একমাত্র স্থান হল ফ্রিজ। কিন্তু প্রায় সময় এই ফ্রিজ খুললে এক ধরণের বাজে দুর্গন্ধ নাকে এসে লাগে। এই বিশ্রী গন্ধটা অনেক সময় দীর্ঘস্থায়ী হয়। মূলত খাবার পচে যাওয়া, ফ্রিজের ভেতর গ্যাস, অপরিষ্কার ইত্যাদি কারণে ফ্রিজের ভেতর দুর্গন্ধ তৈরি হয়। ফ্রিজের বিশ্রী এই দুর্গন্ধ দূর করা যায় সহজ কিছু উপায়ে।

১। বেকিং সোডাযেকোন দুর্গন্ধ দূর করতে বেকিং সোডা বেশ কার্যকর। আর ফ্রিজ থেকে দুর্গন্ধ দূর করতে এটি জাদুর মত কাজ করে। একটি পাত্রে বেকিং সোডা ঢেলে সেটি ফ্রিজে রেখে দিন। বেকিং সোডা ফ্রিজের দুর্গন্ধ শুষে নেবে।
২। বাসী খাবার দূর করুন: ফ্রিজে দুর্গন্ধ দূর করার জন্য বাসী খাবার অনেকাংশ দায়ী। তাই বাসী খুব বেশি দিন ফ্রিজে সংরক্ষণ করবেন না। যেমন আপনি যদি এক ডজন কলা এক সপ্তাহের জন্য ফ্রিজে রেখে দিন, তবে তা থেকে দুর্গন্ধ সৃষ্টি হবেই। অল্প পরিমাণ খাবার ফ্রিজে রাখুন। এতে খাবার নষ্ট হবে না আবার ফ্রিজে কোন দুর্গন্ধ সৃষ্টি হবে না।
৩। ঢাকনা ব্যবহার করুন: ফ্রিজে খাবার রাখার পাত্রে ঢাকনা ব্যবহার করুন। এতে এক খাবারের গন্ধ অন্য খাবারের প্রবেশ করবে না। গন্ধযুক্ত খাবার এয়ার টাইট বক্সে রেখে ফ্রিজে রাখুন। ঢাকনা খাবারের গন্ধ বাইরে আসা থেকে বিরত রাখে।
৪। কফির গুঁড়ো: একটি পাত্রে বা প্লেটে কফির গুঁড়ো নিয়ে ফ্রিজে রাখুন। এটি একদিন ফ্রিজে রেখে দিন। কফি ফ্রিজের দুর্গন্ধ শুষে নিয়ে ফ্রিজকে গন্ধ মুক্ত রাখে।
৫। ভ্যানিলা এসেন্স: একটি কাপড়ের বলে ভ্যানিলা এসেন্স ডুবিয়ে নিন। এবার এটি ফ্রিজে রেখে দিন। ১২ ঘন্টা পর কাপড়ের বলটি ফ্রিজ থেকে বের করে নিন। দেখবেন ফ্রিজ এক সুন্দর গন্ধে ভরে গেছে।
৬। ফ্রিজ পরিষ্কার রাখুন: ফ্রিজ পরিষ্কার করা সময় সাপেক্ষ এবং ঝামেলাপূর্ণ একটি কাজ। তাই প্রতিদিন ফ্রিজ পরিষ্কার করা সম্ভব হয় না। কিন্তু মাসে কমপক্ষে একবার ফ্রিজ পরিষ্কার করুন। এতে ফ্রিজ দুর্গন্ধ মুক্ত থাকবে।