উপকরণঃ
পোলাউ এর জন্যঃ বাসমতি চাল- ১ কাপ , ঘি/ বাটার/ তেল – ৩ টেবিল চামচ , পেয়াজকুচি – ১/২ কাপ , কাঁচামরিচকুচি – ৩ টা , লবন ১/২ চা চামচ , চিনি- ১/২ চা চামচ , আলুবোখারা- ৩-৪ টা , কিসমিস – ৮-১০ টা আখনির পানির জন্যঃ, পানি – ৪ কাপ , রসুন- ৩ কোয়া , আদা কুচি – ২ টেবিল চামচ , এলাচ- ৪ টা , লবঙ্গ – ৪ টা , দারচিনি – ২ টা মাঝারি টুকরা , তেজপাতা- ২ টা , আস্ত গোল মরিচ – ৬-৭ টা

যে ভাবে রান্না করবেন :
প্রথমে একটি বড় পাত্রে ৪ কাপ পানি নিয়ে তাতে আখনির পানির জন্য যে উপকরণগুলো আছে তা সব দিয়ে ফুটতে দিন। পানি ফুটে উঠলে চুলার আঁচ কম করে তাতে পানি ফুটাতে থাকুন। পানি কমে প্রায় ২ কাপ মত হয়ে আসলে মসলাগুলো ছেঁকে পানিটুকু আলাদা করে রাখুন (এই পানিটা আমরা পোলাউ রান্নায় ব্যবহার করব।)।

এখন চাল ধুয়ে ছাঁকনিতে ৫ মিনিটমত পানি ঝরার জন্য রাখুন। একটি পাত্রে তেল/ঘি গরম করুন। তেল গরম হলে অর্ধেক পেঁয়াজকুচি দিয়ে বাদামি করে ভেজে উঠিয়ে নিন এবং একপাশে রাখুন। তারপর বাকি পেঁয়াজকুচিগুলো দিয়ে নরম হওয়া পর্যন্ত ভাজুন। তারপর ধুয়ে রাখা চাল, আলুবোখারা ও কিসমিস দিয়ে ৪-৫ মিনিট ভাজুন। চাল ভাজা ভাজা হয়ে সুন্দর গন্ধ বের হলে ছেঁকে রাখা আখনি পানিটুকু, লবন ও চিনি দিয়ে দিন এবং ৫-৬ মিনিট বেশি আঁচে রাখুন। তারপর চুলার আঁচ কমিয়ে ঢাকনা দিয়ে দিন এবং দমে ১৮-২০ মিনিট মত রান্না করুন। পোলাউ রান্না হয়ে গেলে উপরে বেরেস্তা করে রাখা পেঁয়াজ দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।